১৫ আগস্টের হত্যাকান্ড ছিল সুপরিকল্পিত : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ফাইল ছবি

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, ১৫ আগস্টের হত্যাকান্ড ছিল সুপরিকল্পিত। অত্যন্ত সুপরিকল্পিতভাবে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়।
মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমী আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার ‘প্রেক্ষাপট আগস্ট : বঙ্গবন্ধু পরিবারের আত্মত্যাগ’ শীর্ষক আলোচনা সভায় ‘ভার্চুয়াল কনফারেন্স’ এর মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ফরহাদ হোসেন বলেন, ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে নিষ্ঠুরতম হত্যাকান্ডের শিকার হতে হয়। এই হত্যাকান্ড অত্যন্ত সুপরিকল্পিত এবং গভীর চক্রান্তের ফসল। বাংলাদেশের অস্তিত্বে যারা বিশ্বাস করেনা তারাই এ হত্যাকান্ড ঘটিয়েছিল।
তিনি বলেন, বঙ্গবন্ধুর সাহসী ও বিচক্ষণ নেতৃত্বের কারণেই আমরা আমাদের শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতা পেয়েছি। তিনিই এ জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন। এই স্বাধীনতার সুফল ধরে রাখতে হলে পরবর্তী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে কাজ করতে হবে।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, সেজন্য আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ বিষয়ে বেশি করে জানার ব্যবস্থা করে দিতে হবে। কোন জাতিকে ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে হলে তার অতীতকেও ভালোভাবে জানতে হবে। তাই আমাদের স্বাধীনতার ইতিহাস আর বঙ্গবন্ধুর জীবনী তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে
তিনি বলেন, বঙ্গবন্ধু যে স্বপ্নের সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেই স্বপ্ন পূরণের দিকে এগিয়ে যাচ্ছি। এই স্বপ্ন বাস্তবায়নে আমাদের সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে এবং বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে কাজ করতে হবে। মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর হাসানুজ্জামান মালেক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।