১৩০ দেশের কাউকে টিকা দেওয়া যায়নি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বের ১৩০ দেশে এ পর্যন্ত কোনো করোনাভাইরাসের টিকা দেওয়া সম্ভব হয়নি। পক্ষান্তরে মাত্র ১০টি দেশ করোনার ভ্যাকসিনের ৭৫ শতাংশ নিজেদের দেশের মানুষের জন্য নিয়েছে। গতকাল শুক্রবার (৫ জানুয়ারি) প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই তথ্য জানিয়েছে।

নিয়মিত ব্রিফিংয়ে সংস্থাটির মহা-পরিচালক ড. টেড্রস আধানম গ্যাব্রিয়াসুস বলেন, বর্তমানে করোনায় সংক্রমিত রোগীর সংখ্যার চেয়ে টিকা নেওয়া মানুষের সংখ্যা এখন অনেক বেশি। অল্প সময়ে এটা বিরাট সাফল্য এক দিক থেকে অবশ্যই আনন্দের খবর। তবে প্রায় ১৩০টি দেশের প্রায় ২৫০ কোটি মানুষের মধ্যে এখনো একজনকেও ভ্যাকসিনের আওতায় আনা যায়নি।

ড. গ্যাব্রিয়াসুস তার বক্তব্যে ধনী দেশগুলোকে তাদের স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের টিকাদান শেষে রয়ে যাওয়া ভ্যাকসিনগুলো দরিদ্র দেশগুলোকে দিয়ে সাহায্য করার আহ্বান জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, ‘টিকা উৎপাদন ব্যাপক হারে বাড়ানো প্রয়োজন।’

‘গত সপ্তাহে সানোফি ঘোষণা দিয়েছে যে তারা ফাইজার/বায়োএনটেকের টিকার উৎপাদনে সহায়তা দিতে নিজেদের অবকাঠামো ব্যবহার করার সুযোগ দেবে। অন্য প্রতিষ্ঠানগুলোকেও এই উদাহরণ অনুসরণের আহ্বান জানাচ্ছি।’

ফ্রান্সের সানোফি গত সপ্তাহে জানিয়েছিল, তারা আগামী জুলাই থেকে ফাইজারকে এই বছর ১০ কোটি ডোজের বেশি টিকা সরবরাহে সহায়তা দিতে চায়।