স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত ৫ সেপ্টেম্বর

টেকনিক্যাল কমিটির অভিমত না পাওয়ায় স্কুল খোলার বিষয়ে গতকালও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ ৫ থেকে ১০ শতাংশের মধ্যে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে কি না, এমন বিষয়ে টেকনিক্যাল কমিটির অভিমত চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়

কিন্তু গতকাল পর্যন্ত অভিমত পায়নি। আজ বৃহস্পতিবার টেকনিক্যাল কমিটির অভিমত পাওয়া যেতে পারে বলে শিক্ষা মন্ত্রণালয় জানায়। আগামী ৫ সেপ্টেম্বর স্কুল-কলেজ খোলার বিষয় আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে সিদ্ধান্ত নেবে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়।

শিক্ষাপ্রতিষ্ঠান খলার বিষয় গত ২৬ আগস্ট বৈঠক করে শিক্ষা মন্ত্রণালয়। ঐ সভার সিদ্ধান্ত অনুযায়ী, যদিও আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী করোনার সংক্রমণের হার ৫ শতাংশের নিচে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায়, তবে বাংলাদেশের প্রেক্ষাপটে যেখানে শিক্ষার্থীরা পারিবারিক পরিমণ্ডলে কোলাহলের মধ্যে থাকে, এ বিষয় বিবেচনায় নিয়ে, শিক্ষাপ্রতিষ্ঠানের খুলে দেওয়ার ক্ষেত্রে সংক্রমণের হার ৫ শতাংশ থেকে ১০ শতাংশের মধ্যে কোনো একটি সংখ্যা বিবেচনা করা যায় কি না, সে বিষয়ে টেকনিক্যাল কমিটির পরামর্শ নেওয়া। ঐ সভায় মধ্য অক্টোবর (১৫ অক্টোবরের পর থেকে) থেকে বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।