সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানে গৃহযুদ্ধ হতে পারে: মার্কিন জেনারেল

মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ কমান্ডার জেনারেল স্কট মিলার আফগানিস্তানে অবস্থানরত সেনা প্রত্যাহারের পর দেশটিতে গৃহযুদ্ধ বেঁধে যেতে পারে বলে হুঁশিয়ার করেছেন। গতকাল মঙ্গলবার তিনি এ কথা বলেন।

জেনারেল স্কট মিলার বলেন, বিদেশি সেনারা চলে যাওয়ার পর আফগানিস্তানের নেতারা ঐক্যবদ্ধ হতে ব্যর্থ হলে দেশটি ‘খুব কঠিন সময়ে পড়তে যাচ্ছে’। চলমান এই সংঘর্ষ ও সহিংসতার জন্য তালেবানকে দায়ী করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা তারা মানছে না।

আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত দেবোরাহ লিয়ন্স সম্প্রতি একই প্রসঙ্গে কথা বলেছেন। তিনি জানান, দেশটির মোট ৩৭০টি জেলার মধ্যে ৫০টিরও বেশি জেলা ইতোমধ্যেই নিজেদের দখলে নিয়েছে তালেবান। তিনি আফগানিস্তানে ‘ভয়ঙ্কর পরিস্থিতির’ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

গত মে মাস থেকে মার্কিন সেনাসহ আফগানিস্তানে অবস্থানরত সকল বিদেশি সেনাকে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে। এরপরই আফগান সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘাত ব্যাপক বৃদ্ধি পেয়েছে এবং দেশটির সশস্ত্র ওই গোষ্ঠীটি একের পর এক এলাকা সেনাবাহিনীর কাছ থেকে দখল করে নিতে শুরু করেছে। এই পরিস্থিতিতে সেখান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের কাজ চলছে। আগামী ১১ সেপ্টেম্বরের পর দেশটিতে আর কোনো বিদেশি সেনা থাকবে না।

সূত্র: বিবিসি।