সীমান্ত নিয়ে চীনের সঙ্গে আলোচনার পথ সব সময় খোলা: ভারত

চীনের সঙ্গে আলোচনার পথ সব সময় খোলা বলে জানিয়েছে নয়াদিল্লি। বৃহস্পতিবার ভারতের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। নয়াদিল্লি জানায়, একাধিক সামরিক ও কূটনৈতিক স্তরে বৈঠকের পরও সমাধান মেলেনি। তবে আবার আলোচনার টেবিলে বসতে রাজি ভারত। ভারত মনে করে চীন চাইলে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান সম্ভব।

নয়াদিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, দুই দেশের সেনাদের মধ্যে সমঝোতা বজায় রেখে দুই দেশের স্বার্থ অক্ষুণ্ণ রেখে আলোচনার টেবিলে বসতে চায় ভারত।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চীনের সাংহাইতে ভারতীয় দূতাবাসে কমিউনিস্ট পার্টির এক সদস্যকে নিয়োগ করা হয়েছে। এই খবরের প্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, খবরের সত্যতা এখনও যাচাই করা হয়নি। অনেক সময়েই স্থানীয় লোকেদের নিযুক্ত করা হয়।

এর আগে ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেন, সীমান্তে যে কোনো ধরণের চ্যালেঞ্জের মোকাবিলা করতে প্রস্তুত ভারত। পাকিস্তান ও চীনের মোকাবিলা করতে পিছপা হবে না দেশটি। যে কোনো পরিস্থিতি সামলানোর জন্য দেশের সেনাবাহিনী তৈরি রয়েছে। ভারতীয় সেনা যেমন সীমান্তে তৈরি, তেমনই পুরোপুরি প্রস্তুত নৌবাহিনী ও বিমানবাহিনী।

সূত্র: কলকাতা২৪।