সাহিত্যে নোবেল পেলেন আবদুলরাজাক গুরনাহ

২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ। প্যারাডাইস নামে তার চতুর্থ উপন্যাসের জন্য তিনি এ সম্মাননা পেলেন। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকালে এক অনুষ্ঠানে নোবেল কমিটি তার নাম ঘোষণা করে। খবর দ্য গার্ডিয়ানের।

আবদুল রাজাক গুরনাহ সাহিত্যে নোবেল বিজয়ী ১১৮তম লেখক। তানজানিয়ান ঔপন্যাসিক আবদুল রাজাক গুরনাহ ১৯৪৮ সালে জাঞ্জিবারে জন্মগ্রহণ করেন। এরপর থেকে তিনি যুক্তরাজ্য ও নাইজেরিয়ায় বেড়ে ওঠেন। তিনি বর্তমানে যুক্তরাজ্যে থাকেন এবং কেন্ট বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্য পড়াতেন। তার সবচেয়ে বিখ্যাত উপন্যাস হলো প্যারাডাইস, যা ১৯৯৪ সালে বুকার পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছিল।

গত বছর সাহিত্যের নোবেল পেয়েছিলেন যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লিক। সাহিত্যে এখন পর্যন্ত নোবেল পুরস্কার পেয়েছেন ১১৮ জন; তাদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ১৬। নোবেল কমিটির সদস্যদের যৌন কেলেঙ্কারির ঘটনার জেরে ২০১৮ সালে সাহিত্যের পুরস্কার স্থগিত করেছিল সুইডিশ একাডেমি।

পরে ২০১৯ সালে দুই বারের নোবেলজয়ীর নাম ঘোষণা করা হয়। ২০১৮ সালের জন্য পোলিশ লেখক ওলগা টোকারচুক ও এবং পরের বছরের জন্য অস্ট্রিয়ার পেটার হান্টকরকে সাহিত্যের নোবেল দেওয়া হয়।