সর্বাত্মক লকডাউনেও বন্ধ হবে না শেয়ারবাজার

দেশে করোনাভাইরাসের প্রকোপ বাড়ায় লেনদেন বন্ধ হয়ে যেতে পারে এমন গুঞ্জনে টালমাটাল শেয়ারবাজার। দেখা দিয়েছ বড় দরপতন। তবে ১৪ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া সর্বাত্মক লকডাউনেও শেয়ারবাজারে লেনদেন বন্ধ হওয়ার আশঙ্কা নেই বলে বিনিয়োগকারীদের আশ্বস্ত করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

শনিবার (১০ এপ্রিল) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারও খোলা থাকবে। এ নিয়ে আতঙ্কিত না হওয়ার জন্য বিনিয়োগকারীদের পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি বলেন, বিনিয়োগকারীদের স্বার্থে ব্যাংকের সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে লেনদেন চলবে। এ সিদ্ধান্ত আমরা আগেই নিয়ে রেখেছি। তাই লকডাউনে শেয়ারবাজারের লেনদেন নিয়ে বিনিয়োগকারীদের আতঙ্কিত বা বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করছি।

এর আগে, করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে ১১ নির্দেশনা দিয়ে ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য কড়াকড়ি ঘোষণা করেছিল সরকার। এরপর বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য লেনদেনের সময় নির্ধারণ করে দেয়া হয় সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

এর সঙ্গে সমন্বয় রেখে শেয়ারবাজারে বর্তমানে সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টা লেনদেন হচ্ছে।

উল্লেখ্য,করোনার কারণে গত বছরের ২৬ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করলে তখন শেয়ারবাজারে লেনদেন বন্ধ ঘোষণা করা হয়। ওই সময় একটানা ৬৬ দিন লেনদেন বন্ধ ছিল শেয়ারবাজারে। দীর্ঘ ওই ছুটির পর ৩১ মে থেকে পুনরায় লেনদেন চালু হয়।