সঠিক সময়ে কাশ্মির ‘রাজ্যের’ মর্যাদা ফিরে পাবে: মোদি

সঠিক সময়ে জম্মু-কাশ্মিরকে আবারও রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বৃহস্পতিবার (২৪ জুন) রাজধানী নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর নিজ বাসভবনে কাশ্মিরের ১৪ জন নেতার সঙ্গে অনুষ্ঠিত দীর্ঘ তিন ঘণ্টা ব্যাপী বৈঠকে তিনি এ কথা বলেন। সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

বৈঠকে নরেন্দ্র মোদি বলেন, সঠিক সময়ে জম্মু-কাশ্মিরকে আবারও রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। তবে তার আগে আসন্ন বিধানসভা নির্বাচনকে সফল করতে দলগুলোকে সীমানা বা কেন্দ্রগুলো পুনরায় নির্ধারণ করতে বসতে হবে। সীমা নির্ধারণ করার পর যেকোনো সময় নির্বাচন অনুষ্ঠিত হবে। সূত্র বলছে, অধিকাংশ নেতাই এ ব্যাপারে সম্মতি জানিয়েছেন।

মোদির সঙ্গে কাশ্মিরের নেতাদের বৈঠক

কাশ্মিরে রাজনৈতিক পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে অনুষ্ঠিত এ বৈঠকে অংশ নিয়েছেন অঞ্চলটির শীর্ষস্থানীয় আটটি রাজনৈতিক দলের ১৪ জন নেতা। এর মধ্যে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ চার জন মুখ্যমন্ত্রীও ছিলেন। বৈঠকে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবাল এবং জম্মু-কাশ্মিরের গভর্নর মনোজ সিনহা।

মোদির সঙ্গে কাশ্মিরের নেতাদের বৈঠক

বৈঠকের পর এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী বলেছেন, জম্মু-কাশ্মিরের তৃণমূল পর্যায় পর্যন্ত গণতন্ত্র প্রতিষ্ঠা করাই তার সরকারের লক্ষ্য। দ্রুত সময়ের মধ্যে সীমা নির্ধারণ করা হবে যেন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এর মধ্য দিয়ে অঞ্চলটি নির্বাচিত সরকার পাবে এবং উন্নয়নের ধারা শক্তিশালী হবে।

PM @narendramodi is Chairing an All-Party meeting with various political leaders from Jammu and Kashmir. pic.twitter.com/nIUaV6qwF0

— PMO India (@PMOIndia) June 24, 2021

সূত্র জানিয়েছে, জম্মু-কাশ্মিরের সঙ্গে ‘দিল্লি কি দূরী’ দূর করার পাশাপাশি ‘দিল কি দূরীও’ সরাতে চান বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, কাশ্মিরে একটি মৃত্যুও তার জন্য বেদনাদায়ক।