সংক্রমণ বাড়লে যেকোনো সময় সিদ্ধান্ত পরিবর্তন : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

সরকারের আরোপ করা বিধিনিষেধ শিথিল করে এর সময় বাড়ানোর বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, মানুষের জীবন-জীবিকা ও চলাচলে অসুবিধার কথা মাথায় রেখে গণপরিবহন ও খাবার হোটেল খুলে দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ বেড়ে গেলে যেকোনো সময় এই সিদ্ধান্তের পরিবর্তন হতে পারে।

চলমান বিধিনিষেধ ৩০ মে পর্যন্ত বাড়ানো নিয়ে আজ রবিবার প্রজ্ঞাপন জারির পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, করোনা বেড়ে গেলে আমাদের যে কোনো সময় সিদ্ধান্তের পরিবর্তন করতে হবে। নিজেদের মৃত্যুঝুঁকি থেকে বাঁচানোর জন্য, সুরক্ষার জন্য…। যদি স্বাভাবিক থাকে, তাহলে সামনের সপ্তাহে সব খুলে দিতে পারি। এটা নির্মূল করা কঠিন। যারা ভ্যাকসিন নেননি, তারা ঝুঁকির মধ্যে আছেন। এজন্য মাস্ক পরতে হবে।

ফরাদ হোসেন বলেন, দীর্ঘদিন গাড়ি বন্ধ থাকার কারণে কাজকর্মে বেশ কিছু সমস্যা হচ্ছে। সবকিছু বিবেচনা করেই আমরা এক সপ্তাহের জন্য সিদ্ধান্ত নিয়েছি। আমরা পর্যবেক্ষণ করছি এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা সাপেক্ষে এ সিদ্ধান্তগুলো নেওয়া হচ্ছে। এটাকে আমরা নিয়ন্ত্রণ করতে চাই। পাশের দেশে করোনার প্রকোপ সম্পর্কে সবাই বুঝতে পারছে।

তিনি বলেন, খাবারের হোটেলগুলো খুলে দিচ্ছি। সেক্ষেত্রে আমাদের চিন্তা-ভাবনা, এক সপ্তাহের জন্য দিয়েছি। আমরা পর্যবেক্ষণ করব, সবাই মানছে কি না। পর্যবেক্ষণ করছি এবং সে অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি বলে নিয়ন্ত্রণে রাখতে পারছি।