শ্বাসকষ্ট থেকে বাঁচতে যে টোটকা দিলেন জুহি চাওলা

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের তাণ্ডবে প্রতিদিন মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। এই ভাইরাসে আক্রান্ত রোগীদের সবচেয়ে বিপজ্জনক লক্ষণ হচ্ছে শ্বাসকষ্ট।

এই শ্বাসকষ্ট বাঁচার টোটকা দিলেন বলিউড অভিনেত্রী জুহি চাওলা।

তিনি মনে করেন টেলিভিশনে সব সময় করোনার খবর এবং আলোচনা মানুষকে বেশি অস্থির করে তুলছে। তার কথায়, “করোনা নিয়ে যত বেশি আলোচনা হবে, মানুষের ভয় তত বাড়বে। চিন্তা থেকেই শ্বাসকষ্ট হচ্ছে অনেকের।”

জুহির অভিমত, এতে পরিস্থিতি আরও খারাপ হয়ে উঠছে। তাই মানুষকে যোগ ব্যায়াম এবং আয়ুর্বেদের ওপর ভরসা রাখতে বলছেন এই অভিনেত্রী।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে বেশ বেগ পেতে হচ্ছে কর্তৃপক্ষকে। সাত দিনে ২ থেকে ৩ লাখে পৌঁছেছে দেশটির করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমণের সংখ্যা ৩ লাখ ৩২ হাজার ছাড়িয়ে গেছে।

এমন অবস্থায় করোনা রুখতে যা যা পদক্ষেপ করা হচ্ছে, তা পুরোপুরি ঠিক বলে মনে করেন না জুহি চাওলা।

তবে শুটিং বন্ধ করা নিয়ে আপত্তি নেই তার। কারণ তাতে যে জমায়েত হয়, সে কথা ভালই বোঝেন জুহি। কলাকুশলীদের ১২ ঘণ্টা ধরে মাস্ক পরা নিয়ে আপত্তি অভিনেত্রীর। জুহি জানিয়েছেন, ১ ঘণ্টার বেশি মাস্ক পরে থাকলে শ্বাসকষ্ট হয় তার। তাই শুটিংয়ের জায়গায় কলাকুশলীদের এত বেশি সময় ধরে মাস্ক পরে থাকলে শরীর খারাপ হতে পারে বলে মনে করেন তিনি।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জুহি বলেন, “নিজেদের থেকে নিঃসৃত কার্বন ডাই-অক্সাইডের মধ্যেই শ্বাস প্রশ্বাস নিয়ে শরীরের ক্ষতি করাটা ঠিক নয়। এ রকম টানা ১ মাস চলতে থাকলে ওদের কী হবে?”