শেষ বেলায় ইরানে ‘ভয়াবহ হামলা’ চালাতে পারেন ট্রাম্প

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বিদায় বেলায়  ইরানের বিরুদ্ধে ‘বেপরোয়া’ সামরিক পদক্ষেপ নিতে পারেন। ট্রাম্প দায়িত্বে আছেন আর মাত্র দুই সপ্তাহের কিছু বেশি দিন। এরমধ্যে ট্রাম্পের নির্দেশে ইরানে ‘ভয়াবহ হামলা’ হতে পারে বলে মনে করছেন তারা।

গত এক মাসে যুক্তরাষ্ট্রে পারস্য উপসাগরে তিন দফায় মার্কিন বি-৫২ বোমারু বিমান উড়িয়েছে। সর্বশেষ গত বুধবারও পারস্য উপসাগরে ওড়ে এই বিমান। ইরানকে প্রতিশোধ নিতে বিরত রাখতেই যুক্তরাষ্ট্র এসব বোমারু বিমান উড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আবার ইরান কাশেম সোলাইমানি হত্যার প্রথম বর্ষপূর্তির আগে তার প্রতি শ্রদ্ধা জানাতে আয়োজিত এক অনুষ্ঠানে কঠোর প্রতিশোধের হুঁশিয়ারি বার্তা দিয়েছে। শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ইরাক থেকে নতুন গোয়েন্দা তথ্যে জানা যায় ইসরায়েলি উস্কানিদাতা এজেন্টরা আমেরিকানদের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছে। জারিফ ট্রাম্পকে ফাঁদে না পড়তে সতর্ক থাকতেও বলেছেন।

ইরান ও মার্কিন পররাষ্ট্র নীত বিশেষজ্ঞ পোস্টেল আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, খেলার শেষ দৃশ্যপটে ট্রাম্প অনেক আহত এবং কোণঠাসা। ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য মধ্যপ্রাচ্যের প্রধান মিত্রদের বিশেষ করে ইসরায়েল ও সৌদি আরবের চাপের মুখে রয়েছে ট্রাম্প। তার আর কিছু সপ্তাহ সময় আছে এবং আমরা জানি তিনি ‘অত্যন্ত অপ্রত্যাশিত পদক্ষেপ’ নেওয়াতে পটু। তিনি আরো বলেন, এটি সম্ভবত তার সবচেয়ে অপ্রত্যাশিত ঘটনা হতে পারে বলে জানান নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্যাডিজের সহকারী পরিচালক ড্যানি পোস্টেল।

সূত্র: আলজাজিরা।