রেমিট্যান্স প্রবাহ ধীরে ধীরে বাড়বে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, গত তিন মাসে এক বিলিয়ন ডলারের মতো রেমিট্যান্স কম এসেছে। আশা করছি, রেমিট্যান্স প্রবাহ ধীরে ধীরে বাড়বে। রেমিট্যান্স কম আসার মূল কারণ হচ্ছে- বিদেশে যেসব প্রবাসী আছেন, তারা দেশে এসে আর যেতে পারেননি।

বুধবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়, বৈঠক শেষে তিনি অর্থমন্ত্রী এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, গত বছর প্রায় ২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছিল। এখনও যে গতিতে আসছে, সে গতিতে এলে ২২-২৩ বিলিয়ন ডলার আসবে। ২২ বিলিয়ন ডলার কিন্তু কম না। রেমিট্যান্স কম আসার মূল কারণ হচ্ছে- বিদেশে যেসব প্রবাসী আছেন, তারা দেশে এসে আর যেতে পারেননি। রেমিট্যান্স আসে তাদের কাছ থেকেই, যারা বিদেশে যান। আগে যত পরিমাণ বিদেশে ছিলেন, এখন সেই পরিমাণ নেই। যাওয়া শুরু হয়েছে। আমার মনে হয়, দুই-তিন মাসে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

অর্থমন্ত্রী বলেন, আগে যে পরিমাণ জনবল বিদেশে ছিল, এখন সে পরিমাণ বিদেশে আছে কিনা, সেটা নিশ্চিত হওয়ার পরেও যদি কম আসে, তখন বুঝতে হবে অন্য কোনও কারণও থাকতে পারে।

সিডিপি বলেছিল অন্য কোনো টাকা রেমিট্যান্সের নাম করে দেশে ঢুকছে কিনা, সেটা চেক করার জন্য- এমন হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এটা অবাস্তব বিভিন্ন কথাবার্তা বলে। আমাদের বহু খাত আছে যেখানে প্রণোদনা দিয়ে থাকি। শুধু রেমিট্যান্সকে টার্গেট করবে কেন? সেটা ঠিক না। আমাদের আরেকটু সময় দিতে হবে, আমরা দেখব।’