রাজকুমারীর মর্যাদা বিসর্জন দিয়ে প্রেমিককে বিয়ে করলেন মাকো

জাপানের রাজকুমারী মাকো তার প্রেমিক কেই কুমোরোকে বিয়ে করেছেন। মঙ্গলবার তাদের বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়। সাধারণ পরিবারের ছেলে কুমুরোকে বিয়ের কারণে রাজকুমারীর মর্যাদা বিসর্জন দিতে হয়েছে মাকোকে।

আজ সকালে পরিবারের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেন মাকো। এসময় তাকে হালকা সবুজ রঙের পোশাকে দেখা গেছে। হাতে ছিল ফুলের তোড়া। মাকোকে বিদায় জানান বাবা-মা ক্রাউন প্রিন্স আকিশিনো ও ক্রাউন প্রিন্সেস কিকো, বোন প্রিন্সেস কাকো।

বিয়ের পর মাকো ও কুমুরো

টোকিও হোটেলে আজ স্থানীয় সময় দুপুরে নবদম্পতি প্রেস কনফারেন্স করেন। সেখানে কুমুরো বলেন, ‌‘আমি মাকোকে ভালোবাসি। মানুষের একটাই জীবন। আর এ জীবনটা আমি ভালোবাসার মানুষের সঙ্গে কাটিয়ে দিতে চাই।’

মাকো-কুমুরোর বিয়ে অনেকে জাপানিজ এখনো মেনে নিতে পারেননি। তাই তাদের কাছে ক্ষমাও চান নবদম্পতি। সাধারণ পরিবারের বিয়ে করলে জাপানি রাজকুমারীদের মর্যাদা হারাতে হয়। তারা কোনো রাজকীয় সুবিধা পান না। তাই এককালীন মোটা অঙ্কের অর্থ তারা পান। তবে তা নিতে অস্বীকার করেছেন মাকো। তার বিয়েতেও তেমন কোনো আয়োজন করা হয়নি।

বিয়ের পর টোকিওর বাসায় উঠবেন মাকো ও কুমুরো। এপর নিউ ইয়র্কে চলে যাবেন তারা। সেখানেই একটি আইনি প্রতিষ্ঠানে কাজ করেন কুমুরো।