যে ভুলে মাধুরী দীক্ষিতকে হারিয়েছিলেন অজয় জাদেজা

বলিউড নায়িকাদের সঙ্গে ক্রিকেটারদের সম্পর্কের অনেক গল্পই আছে। একের পর এক ক্রিকেটার বাঁধা পড়েছেন অভিনেত্রীদের বাহুডোরে। অনেকে সুখের সংসার করছেন আবার অনেকের সম্পর্ক ভেঙে গেছে। বিরাট কোহলি-আনুশকা শর্মা, মনসুর আলি পতৌদি-শর্মিলা ঠাকুর, আজহার-সঙ্গীতা বিজলানি, জাহির খান-সাগরিকা ঘাটগে- তালিকায় একের পর এক বড় নাম। আর অপ্রাপ্তির তালিকায় মাঝে অন্যতম হলো অজয় জাদেজা-মাধুরী দীক্ষিত।

৯০-এর দশকে সবথেকে হাই প্রোফাইল সম্পর্কে জড়িয়েছিলেন দুই সুপারস্টার। স্রেফ একটা ভুলেই সেই সম্পর্ক পরিণতি পায়নি। ওই সময় জাদেজা ছিলেন ভারতীয় দলের সহ অধিনায়ক। স্মার্টনেসের কারণে তার তরুণী ভক্তের অভাব ছিল না। একটি ম্যাগাজিনের ফটোশুটের সময় তার পরিচয় হয় মাধুরীর সঙ্গে। ফটোশুটের পরেই দুজনের সম্পর্কের রসায়ন নিয়ে সারা দেশে আলোচনা শুরু হয়। পত্রিকায় লেখা হয় যে, জাদেজা-মাধুরী একে অন্যের সঙ্গে ডেটিং করছেন!

এমন পরিস্থিতির এক পর্যায়ে খবর প্রকাশ পায় যে জাদেজা সিনেমায় নামার ইচ্ছাপ্রকাশ করেছেন। মাধুরীকে নাকি তিনি এমন একান্তে এই ইচ্ছার কথা জানান। এরপরেই গার্লফ্রেন্ড মাধুরী জাদেজার নাম একাধিক বড় প্রোডিউসারের কাছে সুপারিশ করেন। এই সময়েই বড় ধাক্কা খান জাদেজা। এতদিন ব্যাট হাতে চুটিয়ে রান করা জাদেজা হঠাৎ ফর্ম হারিয়ে ফেলেন। পরের পর ম্যাচ ব্যাট হাতে ব্যর্থ হতে থাকেন। সেই সময়ই ছিল জাদেজার ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময়।

সেই সময় আবার জাদেজার পরিবারের পক্ষ থেকেও মাধুরীকে নিয়ে তীব্র আপত্তি জানানো হয়। জাদেজা ছিলেন রাজস্থানের এক রাজার বংশধর। তার চলাফেরায় ছিল রাজসিক ছোঁয়া। এমন এলিট পরিবারের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয় যে, মধ্যবিত্ত ব্রাহ্মণ পরিবারে মাধুরীকে ঘরণী হিসাবে আনা যাবে না। পরিবারের বিরুদ্ধে লড়াই করার সাহস জাদেজার ছিল না। তাই পরিবারের কথা মেনে নিয়েই সম্পর্কে ইতি টানেন। এর আগে জাদেজার জীবনে আরও এক কেলেঙ্কারি ঘটেছিল। যার ফলে মাধুরী নিজেই সরে যান।

মোহাম্মদ আজহারউদ্দিনের সঙ্গে ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে যায় জাদেজার নাম! এতদিন জাদেজাকে নিয়ে মাধুরীর পরিবারে কোনো আপত্তি ছিল না। তবে ফিক্সিংয়ে জড়িয়ে পড়ার পর মাধুরীর পরিবার থেকেও আপত্তি শুরু হয়। শেষ পর্যন্ত ১৯৯৯ সালে ব্রেক আপ হয়ে যায় জাদেজা আর মাধুরীর। তারপর মাধুরীর সঙ্গে আলাপ হয় মার্কিন প্রবাসী চিকিৎসক শ্রীরাম নেনের। তার সঙ্গেও প্রথম দেখাতেই প্রেম হয়ে যায় মাধুরীর। আর জাদেজা ছিটকে যান ক্রিকেটাঙ্গনের বাইরে।