যে কারণে ক্রিকেট থেকে উঠে গেল ‘ব্যাটসম্যান’ শব্দ

ক্রিকেটের নিয়মে বড় পরিবর্তন। এখন থেকে আর বলা যাবে না ‘ব্যাটসম্যান’। কারণ কী? আন্তর্জাতিক ক্রিকেটে নারী খেলোয়াড়দের কী নামে ডাকবেন? ‘ব্যাটসম্যান’? কিন্তু এটা পুরুষবাচক শব্দ। বিপত্তি এখানেই। তাই পুরুষতান্ত্রিক এই শব্দটিকে এবার মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের আইনপ্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

এক বিবৃতিতে বুধবার এমসিসি জানায়, এখন ‘ব্যাটসম্যান’ এর পরিবর্তে নারী-পুরুষ উভয়ের বেলায় বলতে হবে ‘ব্যাটার’।

যদিও এমসিসি বলেছে, আরও বেশকিছু ক্ষেত্রে শুধুই পুরুষবাচক শব্দ রয়েছে ক্রিকেটে, যেমন থার্ড ম্যান, নাইটওয়াচম্যান, টুয়েলভথ ম্যান প্রভৃতি। তবে সেগুরোকে এখনই বদলে ফেলা হয়নি।

এমসিসি আরও জানায়, তারা বিশ্বাস করে এই ব্যাটার শব্দবন্ধটি আগামী দিনে নারী-পুরুষ প্রত্যেককেই সমান মর্যাদা এবং সম্মান দিতে সাহায্য করবে।

ইতোমধ্যেই বেশকিছু সংবাদ মাধ্যম ‘ব্যাটার’ শব্দের ব্যবহার শুরু করেছে। এমসিসির পক্ষ থেকে আরও জানানো হয়, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ও নারী ক্রিকেটের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের পরামর্শে ২০১৭ সালে সর্বশেষ সংশোধনের সময় আইনে ‘ব্যাটসম্যান’ এবং ‘ব্যাটসওমেন’ হিসেবে পরিচিত পেয়েছিল। কিন্তু পুনরায় সংশোধন করতে হলো। বোলার ও ফিল্ডারদের সঙ্গে সামঞ্জস্য রেখেই লিঙ্গ-নিরপেক্ষ শব্দ হিসেবে ‘‌ব্যাটার’‌ শব্দটি ভিন্ন মাত্রা পাবে।