যে কারণে আফগানিস্তানে বোমা হামলার আহ্বান জানালেন ট্রাম্প

আফগানিস্তান থেকে সম্পূর্ণভাবে সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর বিদেশি সেনাদের হাত থেকে মুক্ত হলো আফগানিস্তান। তবে বর্তমান বাইডেন সরকারের এই সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নিতে পারছেন না সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর ডেইলি মেইলের।

তিনি আফগানিস্তানে ফেলে আসা সব যুদ্ধসরঞ্জাম ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন। এতে তালেবান অসম্মত হলে দেশটিতে ফের বোমা হামলা চালানোর আহ্বান জানান ট্রাম্প। সাবেক এই সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের সব যুদ্ধসরঞ্জাম ফিরিয়ে দেওয়ার জন্য তালেবানকে বলা হোক। পাশাপাশি যুদ্ধসরঞ্জামের সাড়ে আট হাজার কোটি মার্কিন ডলারের প্রতিটি অর্থ যেন যুক্তরাষ্ট্রকে বুঝিয়ে দেওয়া হয়। তা না হলে যুক্তরাষ্ট্রের আবার পূর্ণ সামরিক শক্তি নিয়ে আফগানিস্তানে যাওয়া উচিত এবং বোমা বর্ষণ করা উচিত।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে শেষ মার্কিন সেনা প্রত্যাহারের পর ট্রাম্প তার সমর্থকদের উদ্দেশে দেওয়া এক ই-মেইল বার্তায় এমনটাই জানিয়েছেন। উল্লেখ্য, কাবুল ত্যাগের আগে ৭৩টি এয়ারক্রাফট, ২৭টি সাঁজোয়া যানসহ বেশ কিছু যুদ্ধসরঞ্জাম চিরতরে ব্যবহারের অনুপযোগী করা হয়েছে বলে জানিয়েছেন জেনারেল ম্যাকেঞ্জি।