মেহেরপুর ও গাংনীতে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন

“তামাক কোম্পানির কুটচাল রুখে দাও, তামাক ও নিকোটিন থেকে তরুনদের বাচাঁও” প্রতিপাদ্যে ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন করেছে মেহেরপুর জেলা ও গাংনী উপজেলা টাস্কফোর্স কমিটি। এ দিবস পালনের লক্ষে রবিবার দুপুরে মেহেরপুর সিভিল সার্জনের সম্মেলন কক্ষে স্বাস্থ্য বিধি মেনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা ধূমপান ও তামাকজাত দ্রব্য (ব্যবহার) নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন টাস্কফোর্স কমিটির আয়োজনে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন করা হয়েছে। সিভিল সার্জন নাসির উদ্দীনের সভাপতিত্বে আলোচনায় অংশনেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিবুল ইসলাম, কার্ডিওলজিস্ট কনসালটেন্ট আব্দুর রশিদ, এমওডিসি ডাঃ খ,ম, ফয়সাল হারুন, এছাড়াও তামাক নিয়ন্ত্রণে কার্যরত সংগঠন এইড ফউন্ডেশনের প্রোগ্রাম অফিসার তৌহিদ উদ দৌলা, সুবাহ’র নির্বাহী পরিচালক মঈনুল আলম বুলবুল। আলোচনায় বক্তারা বলেন, তামাক কোম্পানিগুলো খুব কৌশলে এই করোনভাইরাস চলাকালেও তামাক ক্রয় ও তামাক পণ্য বাজারজাত করনে সক্রিয় রেখেছে। মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন রয়েছে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাক নির্মুল হবে সেই লক্ষে কাজ করছে সরকার। তামাক চাষও নিয়ন্ত্রণ করতে হবে।

এদিকে এ দিবস পালনের লক্ষে রবিবার সকাল সাড়ে দশটায় গাংনী উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা টাস্কফোর্স কমিটির সভাপতি ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ইয়ানুর রহমানের সভাপতিত্বে ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়মীলীগের সাধারণ সম্পাদক এমএ খালেক।

এছাড়াও মুজিবনগরেও বিশ্ব তামাকমুক্ত দিবস পালনে উপজেলা নির্বাহী অফিসার ওসমান গনির কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।