মেহেরপুরে বিল কমিটির বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

মেহেরপুর প্রতিনিধি:

মেহেরপুরের হরিরামপুর গ্রামের বিল কমিটির বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ তুলেছে কমিটির সুবিধাবঞ্চিত মৎসজীবীসহ এলাকাবাসী। বুধবার (৯ জুন) সকাল সাড়ে ১০টার দিকে কমিটির বিরুদ্ধে অর্থ আত্মসাৎ ও অনিয়োমের অভিযোগ তুলে অবস্থান কর্মসূচি পালন করেন কমিটির সুবিধাবঞ্চিত মৎসজীবীসহ এলাকাবাসী।

বুড়িপোতা ইউনিয়নের ২নং হরিরামপুর ওয়ার্ডের সদস্য ছানোয়ারের নেতৃত্বে এই অবস্থান কর্মসূচি পালিত হয়। ছানোয়ার বলেন, মৎসজীবী সমিতির সভাপতি ফিরাদুল ও সাধারণ সম্পদক সাত্তক আলীসহ নতুন কমিটির অনান্য সদস্যরা বিলের টাকা আত্মসাত করেছে। সেই সাথে ভাগিদারদের টাকাও ফিরিয়ে দিচ্ছে না। গত বছর বিলের কোনও হিসাব না দিয়েই তাদের ইচ্ছে মতো এ বছর বিলে মাছ ছাড়ার চেষ্টা করছে।

তিনি আরও বলেন, বিলে সুবিধাভোগীদের মাছ ধরতে দেওয়া হয় না। তারা মাছ ধরার জন্য জাল পাতলে তা ছিড়ে দেওয়া হয়। বিত্তি পাতলে তা ভেঙ্গে দেওয়া হয়। এমন কি কোনও জেলেকে বিলের কাট মাছও ধরতে দেয় হয়না। সরকারি বিধি মোতাবেক এই বিল ভূমিহীন সুবিধাবঞ্চিতদের হওয়া সত্ত্বও একদল বিত্তশালীরা দখল করে রেখেছে।

 

এসময় কহিনী নামের একজন কৃষক জানান, বিলে আমার ২৫ বিঘামত জমি আছে। বর্ষার সময় পানি বেশি থাকলে জমি পানিতে ঢুবে বিলের সাথে একাকার হয়ে যায়। আবাদ করার উপায় থাকে না। কিন্তু পানি কমলে কিছু জমিতে আবাদ করা যায়। তখন যদি আমরা আবাদের জন্য ধান লাগাই সেই ধান কিছু কার্প জাতীয় মাছ দিয়ে খাইয়ে দেয়া হয়। তাদের আমরা কার্প জাতীয় মাছ দিতে নিষেধ করলেও তারা শুনে না। এতে করে আমাদের আবাদ নষ্ট হয়ে যায়।

বিল কমিটির সদস্যরা বলেন, আমাদের একটাই দাবি আমাদের ন্যায্য পাওনা বুঝিয়ে দেওয়াসহ বিল যাদের তাদের জন্য উন্মক্ত করে দেওয়া হোক। এতে করে সুবিধাবঞ্চিত জেলারা জীবিকা নির্বাহ করতে পারবে।