মিয়ানমারে মুক্তি পেল দুই হাজারের বেশি বিক্ষোভকারী

মিয়ানমারে দুই হাজার তিনশ বিক্ষোভকারীকে ছেড়ে দেয়া হলো। সেনা-শাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর জন্য তাদের গ্রেফতার করা হয়েছিল।

বুধবার থেকে মিয়ানমারে আটক বিক্ষোভকারীদের ছেড়ে দেয়া হচ্ছে।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, দুই হাজার তিনশ বিক্ষোভকারীকে ছাড়া হচ্ছে। তার মধ্যে আটক সাংবাদিকরাও আছেন। সেনা-শাসনের বিরুদ্ধে বিক্ষোভ নিয়ে লেখার জন্য সাংবাদিকদের গ্রেফতার করা হয়েছিল।

ইয়াঙ্গনে জেল থেকে বাসে করে আটক বিক্ষোভকারীদের ছেড়ে দেয়া হচ্ছে। উপ-তথ্যমন্ত্রী মেজর জেনারেল জ মিন তুন চীনা সংবাদসংস্থা জিনহুয়াকে বলেছেন, যেসব বিক্ষোভকারীরা বিক্ষোভ দেখিয়েছিল, কিন্তু কোনো সহিংসতা করেনি, তাদের ছেড়ে দেয়া হচ্ছে। কিন্তু যারা সহিংসতা করেছিল, তাদের ছাড়া হচ্ছে না।

কেন এই সময় এতজন বিক্ষোভকারীকে ছাড়া হলো, তার কোনো কারণ দেখানো হয়নি। তবে বিক্ষোভকারীদের মুক্তি দেয়ার জন্য মিয়ানমারের উপর প্রবল চাপ ছিল। জাতিসংঘ চাইছিল। আমেরিকা, ইউরোপিয়ান ইউনিয়নসহ অনেকেই মিয়ানমারের সেনা-শাসকদের বলেছিল, বিক্ষোভকারীদের মুক্তি দিতে হবে।

অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিসনারস জানিয়েছে, মিয়ানমারে সেনা-শাসন শুরু হওয়ার পর থেকে ছয় হাজার ৪০০ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে মারা গেছেন ৮৮৩ জন।

সূত্র: ডয়েচে ভেলে ও দ্য গার্ডিয়ান।