মধ্যপ্রাচ্যকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে ইরান, জাতিসংঘে সৌদি আরব

জাতিসংঘে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আব্দুল আজিজ আল-ওয়াসিল ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করে বলেছেন, মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য ইরান হুমকি সৃষ্টি করছে।

তিনি বুধবার জাতিসংঘ মানবাধিকার পরিষদে দেওয়া বক্তৃতায় দাবি করেন, সৌদি আরব সম্প্রতি ইরান সমর্থিত সন্ত্রাসী  মিলিশিয়াদের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়েছে।

সৌদি এই কর্মকর্তা তার বক্তব্যে আরও বলেন, ইরানের কথিত ‘অস্থিতিশীলতা সৃষ্টিকারী’ পদক্ষেপ অব্যাহত রয়েছে যা মধ্যপ্রাচ্য অঞ্চলকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

এর আগে বুধবার সকালে সৌদি আরবের মন্ত্রিপরিষদ এক বিবৃতে ইরানের মধ্যপ্রাচ্য নীতি নিয়ে রিয়াদের ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি করে দাবি করে, ইরানের এসব পদক্ষেপ গোটা বিশ্বের শান্তি ও নিরাপত্তাকে বিপন্ন করছে।

সৌদি আরব এমন সময় ইরানের বিরুদ্ধে এসব অভিযোগ করল যখন ইয়েমেনে গত ছয় বছর ধরে সৌদি আরবের ভয়াবহ আগ্রাসনকে মানবতাবিরোধী অপরাধ বলে বর্ণনা করেছেন মানবাধিকার কর্মীরা।

তারা বলেছেন, ইয়েমেনে সৌদি আগ্রাসনের ফলে দেশটিতে মানবিক বিপর্যয় আসন্ন হয়ে পড়েছে। ২০১৫ সালের মার্চ মাস থেকে আমেরিকা ও সংযুক্ত আরব আমিরাতের সহযোগিতা নিয়ে সৌদি আরব দারিদ্রপীড়িত ইয়েমেনকে জল, স্থল ও আকাশপথে অবরুদ্ধ করে দেশটির ওপর ভয়াবহ আগ্রাসন চালিয়ে আসছে। এ আগ্রাসনে হাজার হাজার মানুষের প্রাণহানি ছাড়াও ইয়েমেনের অবকাঠামোর অপূরণীয় ক্ষতি হয়েছে।