ভাঙ্গনের মুখে দাঁড়িয়ে চীন, হংকং এর রাস্তায় প্রবল বিরোধ প্রদর্শন! দৃষ্টি ঘোরাতে ভারতের সাথে উত্তেজনা সৃষ্টি

ভারতের প্রতিবেশী দেশ চীন (China) থেকে একটা বড়ো খবর সামনে আসছে। চীনে সংবাদ মাধ্যমের কোনো স্বাধীনতা নেই, তাই সহজে ভেতরের খবর বাইরে আসে না। বিগত কয়েক মাসে বেশকিছু আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকেও চীন সরকার ব্যান করে দিয়েছে।

এখন খবর আসছে যে চীন দেশ একবারে ভাঙ্গনের পর্যায়ে পৌঁছে গেছে। হংকং এর জনতা চীনের সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমে পড়েছে। সূত্রের দাবি অনুযায়ী, হাজার হাজার মানুষ চীনের আইনের বিরুদ্ধে হং কং এর রাস্তায় নেমে পড়েছে। হংকং চীনের সাথে মিলিত হওয়ার সময়তেই নিজেদের স্বাধীনতা বজায় রাখার কথা বলেছিল। তবে এখন চীন হংকং এর মানুষজনের সাথে দাদাগিরি করার কারণে পরিস্থিতি বিপজ্জনক হয়ে উঠেছে এবং চীন ভাঙ্গনের মুখে দাঁড়িয়ে পড়েছে।

চীন দৃষ্টি ঘোরাতে ভারতের সাথে উত্তেজনা তৈরি করার চেষ্টা করছে। চীন হংকং এর উপর যে সুরক্ষা আইন লাগু করার সিদ্ধান্ত নিয়েছে তাতে হংকং এর মানুষদের স্বাধীনতা বিপদে পড়েছে।

প্রাপ্ত খবর অনুযায়ী হংকংয়ের বিখ্যাত শপিং জেলা কোজওয়ে-বে এর কাছে চীনের দমনমূলক নীতির বিরুদ্ধে হাজার হাজার মানুষ আবারও রাস্তায় নেমেছে। প্রতিবাদকারীরা স্পষ্টভাবে বলেছে যে তারা চীনের দলদাস থাকবে না। চীনের পুলিশ শান্তিপূর্ণভাবে প্রতিবাদকারীদের উপর প্রচণ্ড শক্তি প্রদর্শন করেছে। অনেককে রাস্তায় টেনে নিয়ে যাওয়া হয়েছিল এবং টিয়ার গ্যাস ছোড়া হয়েছে। হংকংবাসীরা বলেছেন যদি আমাদের উপর নিয়ম লাগু করা হয় তবে আমরা স্বাধীনতা চাই, স্বাধীন দেশ চাই।