বোম্বে বেগমস নিয়ে কাঠগড়ায় নেটফ্লিক্স

ভারতের ওয়েব সিরিজ নিয়ে বেশ বিপাকে পড়েছে ওটিটি প্ল্যাটফর্মগুলো। শিশুদের অনুপযুক্তভাবে তুলে ধরার অভিযোগে সদ্য প্রকাশ হওয়া নেটফ্লিক্সের অরিজিনাল সিরিজ ‘বোম্বে বেগমস’ সিরিজটির সম্প্রচার বন্ধ করার আবেদন জানিয়েছে ভারতের জাতীয় শিশু সুরক্ষা কমিশন।

বৃহস্পতিবার (১১ মার্চ) কমিশন নেটফ্লিক্সের কাছে পুরো সিরিজটি নিয়ে বিস্তারিত প্রতিবেদন চেয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে সেটি না হলে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে।

এই সিরিজটিতে শিশুদের অনুপযুক্ত দৃশ্যায়ন শিশুমনকে নষ্ট করতে পারে বলে অভিমত জানিয়েছে ভারতের জাতীয় শিশু সুরক্ষা কমিশন। এ ধরনের দৃশ্য শিশু নির্যাতন ও শোষণ ত্বরান্বিত করতে পারে বলেও মনে করছে তারা। কমিশন মনে করছে, এই সিরিজটির মাধ্যমে শিশুদের যৌনাচার ও মাদকসেবনকে স্বাভাবিক ঘটনা হিসেবে দেখানো হচ্ছে। যা মোটেই কাম্য নয়।

এক বিবৃতি দিয়ে কমিশন জানিয়েছে, নেটফ্লিক্স ও অন্যান্য ওটিটি প্ল্যাটফর্মে শিশুদের জন্য যেকোনো কনটেন্ট মুক্তি দিতে হলে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

সমাজের বিভিন্ন স্তরের নারীদের গল্প নিয়ে নির্মিত ‘বোম্বে বেগমস’। অলঙ্কৃতা শ্রীবাস্তবের পরিচালনায় সিরিজটিতে অভিনয় করেছেন পূজা ভাট, সাহানা গোস্বামী, আমরুতা সুভাষ, প্লবিতা বোরঠাকুর এবং আধ্যা আনন্দ। গত সপ্তাহে সিরিজটি উন্মুক্ত করেছে নেটফ্লিক্স।