বিশ্বের সামনে নিজেদের তুলে ধরতে শুরু করেছেন তালেবান নেতারা

কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে বিশ্বের সামনে নিজেদের তুলে ধরতে শুরু করেছেন তালেবানের নেতারা। ‘এখন আর লুকোছাপার কিছু নেই,’ রয়টার্সকে বলেছেন একজন জ্যেষ্ঠ তালেবান নেতা।

গত ২০ বছর ধরে এই নেতারা যেভাবে আত্মগোপনে থাকতেন, এটা তার একেবারেই বিপরীত।

যেমন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ প্রথমবারের মতো মঙ্গলবার তালেবানের সংবাদ সম্মেলনে হাজির হয়েছেন। দীর্ঘদিন ধরে সাংবাদিকরা এই ব্যক্তির বক্তব্য পেতেন, কিন্তু কখনও তাকে দেখতে পাননি।

ওই জ্যেষ্ঠ নেতা আরও জানিয়েছেন, তালেবান সদস্যদের আদেশ দেওয়া হয়েছে যেন তারা বিজয় উদযাপন না করেন। সেই সঙ্গে বেসামরিক ব্যক্তিদের অস্ত্র ও গুলি জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, ক্ষমতা পাকাপোক্ত করতে মোল্লাহ আবদুল গনি বারাদারসহ তালেবানের শীর্ষ নেতারা বুধবার রাজধানী কাবুলে পৌঁছবেন বলে জানা গেছে।

এরই মধ্যে মধ্যম সারির তালেবান নেতারা নতুন সরকার গঠন নিয়ে আগের সরকারের রাজনীতিকদের সঙ্গে আলোচনা শুরু করেছেন।

রবিবার পালিয়ে যাওয়া আফগানিস্তান কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আজমল আহমাদে বিবিসিকে বলেছেন, তার ধারণা তালেবানের শাসনে আগামী দিনগুলোতে দেশের বিপর্যস্ত অর্থনৈতিক অবস্থা আরও খারাপ হবে। কারণ দাতা সহায়তা বন্ধ হয়ে যাবে।

তিনি বলেন, বিদেশি সহায়তা কমে যাওয়ার কারণেই দেশের অর্থনৈতিক অবস্থা বিপর্যস্ত হয়েছে, মূল্যস্ফীতি আর দারিদ্র বেড়েছে। সূত্র: বিবিসি