বিদেশের মাটিতে এখনো আমাদের ধুঁকতে হয় : বিসিবি সভাপতি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে স্মরণ করিয়ে দিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রতিটি পয়েন্টই গুরুত্বপূর্ণ। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডে জিতে ইতোমধ্যেই বাংলাদেশ সিরিজ নিশ্চিত করায় আগামীকাল তৃতীয় নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হয়েছে। এই ম্যাচটি জিতে পয়েন্ট অর্জনের তাগিদ দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, ‘এই সিরিজ দিয়ে আমরা আমাদের আইসিসি ওডিআই সুপার লিগ শুরু করেছি এবং প্রথম দুই ম্যাচ জিতে ২০ পয়েন্ট অর্জন করেছি। সিরিজের শেষ ম্যাচটিও সমান গুরুত্বপূর্ণ। কেননা এটা জিতলে আমরা ১০ পয়েন্ট পাব এবং বিশ্বকাপে সরাসরি খেলতে এ পয়েন্টগুলো খুবই গুরুত্বপূর্ণ।’

ওয়ানডে ক্রিকেটে গত বছর যুক্ত হওয়া সুপার লিগের নিয়ম অনুযায়ী প্রতিটি দল দেশে ও দেশের বাইরে চারটি করে তিন ম্যাচের সিরিজ খেলবে। আইসিসির পূর্ণ সদস্য ১২ দলের সঙ্গে ২০১৫-১৭ মৌসুমে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নশিপ জয়ী নেদারল্যান্ড নিয়ে চলবে এ সুপার লিগ। নিয়ম অনুযায়ী প্রতিটি দল জয়ের জন্য পাবে ১০ পয়েন্টে। টাই, পরিত্যক্ত এবং ফল না হলে দলগুলো পাবে ৫ পয়েন্ট। পরাজিত হলে কোন পয়েন্ট থাকবেনা এবং অর্জিত মোট পয়েন্টের ভিত্তিতে করা হবে র‌্যাংকিং।

যে সব দল সরাসরি খেলার সুযোগ না পাবে তাদের জন্য দ্বিতীয় সুযোগ থাকছে বাছাই পর্বের মাধ্যমে । ২০২৩ সালের জুর-জুলাইয়ে অনুষ্ঠিত হবে এ বাছাই পর্ব। ওয়েস্ট ইন্ডিজের পর শ্রীলঙ্কা , ইংল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে নিজ মাঠে সিরিজ খেলবে বাংলাদেশ আর সফর করবে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডে।

বাংলাদেশ দল নিজ মাঠে ভালো করে তবে দেশের বাইরে এখনো তাদের ধুোকতে হয়। তাই যতটা সম্ভব বাংলাদেশ দলের নিজ মাঠে পয়েন্ট পয়েন্ট অর্জনের দিকে সজর দেয়া উচিত বলে স্মরণ করিয়ে দেন পাপন। বিসিবি বস বলেন, ‘নিজ মাঠে আমরা ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মত দলগুলোর বিপক্ষে জয়ী হয়েছি। তবে বিদেশে এখনো আমাদের ধুঁকতে হয়। সুতরাং আমি মনে করছি সে দিক বিবেচনায় নিজ মাঠে প্রতিটি ম্যাচই আমাদের জন্য গুরুত্বপূর্ণ।’