বাড়ছে উত্তেজনা, রাশিয়ার সঙ্গে ‘ওপেন স্কাই’ চুক্তিতে ফিরবে না যুক্তরাষ্ট্র

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র বলেছে তারা রাশিয়ার সঙ্গে আর ‘ওপেন স্কাই’ বা উন্মুক্ত আকাশ চুক্তিতে ফিরে যাবে না। রাশিয়ার বিরুদ্ধে চুক্তিটির শর্ত লঙ্ঘনের অভিযোগ এনে এ ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। তবে যুক্তরাষ্ট্রের অভিযোগ অস্বীকার করেছে মস্কো এবং বলেছে, যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক একটি ভুল করতে যাচ্ছে।

২০০২ সালে এই দুই দেশের মধ্যে চুক্তিটি স্বাক্ষর হয়। পরবর্তী সময়ে এতে যোগ দেয় কানাডা, যুক্তরাজ্যসহ প্রায় ৩৫টি দেশ। এর আওতায় সদস্য দেশগুলো একে অপরের আকাশে নিরস্ত্র আকাশযান দিয়ে নজরদারি করতে পারে। মার্কিন কর্মকর্তাদের দাবি, রাশিয়া বারবার চুক্তিটির শর্ত লঙ্ঘন করায় এ থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। খুব শিগিগরই এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে বলে জানায় তারা।

এদিকে, চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহারের ঘোষণার তীব্র সমালোচনা করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, তারা চুক্তির কোনো শর্ত লঙ্ঘন করেনি। যুক্তরাষ্ট্রের এই প্রত্যাহারের সিদ্ধান্ত খুবই দুঃখজনক। মার্কিন প্রশাসন সব ধরনের অস্ত্র চুক্তি ভেঙে ফেলতে কাজ করছে। এই মৌলিক চুক্তি থেকে বের হয়ে যাওয়ার সব অজুহাত আমরা প্রত্যাখ্যান করছি।