বাণিজ্য মেলা হবে পূর্বাচলে, শুরু ১ জানুয়ারি

আগামী ১ জানুয়ারি রাজধানীর পূর্বাচলে স্থাপিত বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজনের প্রস্তুতি নিতে রপ্তানি উন্নয়ন ব্যুরোকে (ইপিবি) চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

দেশের করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় গত সোমবার (১৩ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক চিঠিতে বাণিজ্য মেলা আয়োজনের অনুমোদন দেওয়া হয়।

প্রতি বছর জানুয়ারির ১ তারিখ প্রধানমন্ত্রী এ মেলার উদ্বোধন করেন। তবে করোনার কারণে চলতি বছর বাণিজ্য মেলা হয়নি।

ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান বলেন, বাণিজ্য মন্ত্রণালয় এক চিঠিতে পূর্বাচলে বাণিজ্য মেলা আয়োজনের নির্দেশ দিয়েছে। আমরা বাণিজ্য মন্ত্রণালয়ের কনসেন্ট পেয়েছি, আমরা এখন প্রস্তুতি শুরু করব।

তিনি বলেন, গত বছর আমরা করোনাভাইরাসের জন্য মেলা আয়োজন করতে পারিনি। এ বছরও আমরা বাণিজ্য মেলা আয়োজন করতে পারব কি পারব না, সেই সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম। এখন এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় সম্মতি দিয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে। তাই আমরা আশা করছি, এ বছর বাণিজ্য মেলা হবে। এখন আমরা মেলা আয়োজনের জন্য পরিকল্পনা করব।

১৯৯৫ সাল থেকে ঢাকার শেরে বাংলা নগরে অস্থায়ী জায়গায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়ে আসছিল। গত ৭ ফেব্রুয়ারি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশীর কাছে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ অ্যাক্সিবিশন সেন্টারটি হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। এখন থেকে এই স্থায়ী কেন্দ্রেই বাণিজ্য মেলার আয়োজন করা হবে।