বাণিজ্যিক লেনদেনে ক্রিপ্টোকারেন্সি স্বীকৃতি দিতে চায় কিউবা

বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাংকগুলো ভার্চুয়াল মুদ্রার অনুমানমূলক প্রকৃতি, মূল্য ও নিয়ন্ত্রক তদারকির অভাবের কারণে ক্রিপ্টোকারেন্সির অনুমোদন দিতে অনিচ্ছুক। তবে বাণিজ্যিক লেনদেনে ক্রিপ্টোকারেন্সির ব্যবহারকে স্বীকৃতি দেয়ার প্রস্তুতি নিচ্ছে কিউবা। এরই মধ্যে উত্তর আমেরিকার দেশটি ক্রিপ্টোকারেন্সি পরিষেবার জন্য আইনি কাঠামো তৈরির উদ্যোগ নিয়েছে। খবর এপি।

এ ব্যাপারে কিউবার অফিশিয়াল গেজেটে প্রকাশিত একটি রেজল্যুশনে বলা হয়েছে, ডিজিটাল মুদ্রার ব্যবহার নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় ব্যাংক নিয়ম ও বিধি প্রণয়ন করবে। ব্যাংকটি ক্রিপ্টোকারেন্সি পরিষেবা প্রদানকারীদের অনুমোদনের জন্য একটি আইনি কাঠামো তৈরি করবে। এর মাধ্যমে অবৈধ উদ্দেশ্যে মুদ্রাগুলোর ব্যবহার ঠেকাতে চাইছে দেশটি।

দেশটির কেন্দ্রীয় ব্যাংক একটি রেজল্যুশনে বলেছে, আর্থসামাজিক সুফলের কারণে কিউবার কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক লেনদেনে কিছু ভার্চুয়াল সম্পদ ব্যবহারের অনুমোদন দিতে পারে। এজন্য আর্থিক, বিনিময় ও সংগ্রহ কিংবা পেমেন্ট কার্যক্রমের জন্য ভার্চুয়াল সম্পদ পরিষেবা দেয়া প্রতিষ্ঠানের অনুমোদন দিতে পারে। আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য আইনি সত্তা আর্থিক ও বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার জন্য শুধু তাদের ও ব্যক্তিদের মধ্যে ভার্চুয়াল মুদ্রা আদান-প্রদান করতে পারবে।