প্রধান বিচারপতির শোক বার্তা

জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে, সাবেক স্বাস্থ্যমন্ত্রী, প্রখ্যাত রাজনীতিবিদ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম এমপির মৃত্যুতে সমাজের বিশিষ্টজনেরা শোক বার্তা দিয়েছেন।


প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী, আওয়ামী লীগ নেতা এবং জাতীয় চার নেতার একজন শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর সুযোগ্য সন্তান মোহাম্মদ নাসিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন।

তিনি মোহাম্মদ নাসিমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছেন।
বিরোধীদলীয় নেতার শোক বার্তা
শোক বার্তায় বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বলেন, মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশের রাজনীতি ও সকল আন্দোলনের বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিমের রয়েছে অপরিসীম অবদান। তার মৃত্যুতে জাতি আজ সত্যিকারের নিবেদিত প্রাণ রাজনীতিবিদ হারাল, যা সহজে পূরণ হবার নয়।
তিনি আরও বলেন, মোহাম্মদ নাসিমের পিতা শহীদ ক্যাপ্টেন এম মুনসুর আলী ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির পিতার ঘনিষ্ঠ সহচর এবং জাতীয় চার নেতার একজন। পিতার যোগ্য উত্তরসূরী হিসেবে মোহাম্মদ নাসিম রাজনীতিসহ বিভিন্নক্ষেত্রে যে অসামান্য অবদান রেখেছেন জাতি তা চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।
শিল্পমন্ত্রীর শোক বার্তা
সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এক শোকবার্তায় মোহাম্মদ নাসিম বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন,  তিনি ছিলেন একজন বিজ্ঞ, প্রগতিশীল ও জনদরদী রাজনীতিবিদ।  নিবেদিতপ্রাণ এই রাজনৈতিক ব্যক্তিত্ব আজীবন বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে দেশের জনগণের মুখে হাসি ফোটাতে নিজেকে উৎসর্গ করে গেছেন। শত প্রতিকূলতার মাঝেও বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনার  প্রশ্নে  তিনি কখনও কোনো ধরনের অন্যায়ের কাছে মাথা নত করেন নি। তার মৃত্যুতে বাংলাদেশে প্রগতিশীল রাজনীতির যে ক্ষতি হল, তা কখনোই পূরণ হবার নয়। বাঙালি জাতি চিরকাল এই মহান রাজনীতিবিদের অবদান গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা সঙ্গে স্মরণ রাখবে।
কৃষিমন্ত্রীর শোক বার্তা
কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, মোহাম্মদ নাসিম ছিলেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং বিগত পাঁচ দশকের রাজনৈতিক ইতিহাসের এক উজ্জ্বল নক্ষত্র। আজীবন দেশ ও মানুষের সেবায় নিজেকে উৎসর্গ করেছেন জনদরদী এ মহান রাজনীতিবিদ। তার মতো একজন গুণী, অভিজ্ঞ ও বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যু দেশ ও জাতির জন্য অপূরণীয় এক ক্ষতি।
বিদ্যুৎ প্রতিমন্ত্রীর শোক বার্তা
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
প্রতিমন্ত্রী এক শোক বার্তায় বলেন, মৃত্যুর সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত হার মেনে আমাদের সবাইকে ছেড়ে চলে গেলেন নাসিম ভাই। মোহাম্মদ নাসিম বাংলাদেশের রাজনীতিতে এক কিংবদন্তী নাম। তার মৃত্যু বাংলাদেশের রাজনীতিতেই বিশাল এক শূণ্যতা তৈরি করলো।
তিনি বলেন, ৭৫’র পর সামরিক স্বৈরাচার বিরোধী আন্দোলন সংগ্রামে দলকে তৃণমূল পর্যায়ে সংগঠিত করতে চষে বেড়িয়েছেন দেশের প্রতিটি জায়গাতে। মানুষের অধিকার আদায়ে কখনো পিছপা হননি। ২০০১ সালের নির্বাচনের পর বিএনপি-জামায়াতের দু:শাসনের সময় পুলিশি নির্যাতনের মুখেও কখনো রাজপথ ছাড়েননি। বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক সোনার বাংলা গড়তে নাসিম ভাই সব সময় সক্রিয় থেকেছেন।
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর শোক বার্তা
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন এক শোকবার্তায় বলেছেন, মোহাম্মদ নাসিম দেশ ও দেশের জনগণের জন্য আজীবন কাজ করে গেছেন। তার রাজনীতির মূল লক্ষ্য ছিল জনগণের মুক্তি ও সমৃদ্ধি। তিনি বাংলাদেশের প্রতিটি প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন দেশপ্রেমিক ও প্রবীণ বরেণ্য রাজনীতিবিদকে হারাল, আর জাতীয় সংসদ হারালো একজন অভিজ্ঞ পার্লামেন্টেরিয়ানকে।
প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের রাজনীতিতে তার সাহসী নেতৃত্ব ও দক্ষতার সঙ্গে সরকার পরিচালনায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য বর্ষীয়ান রাজনীতিবিদ মোহাম্মদ নাসিমের নিকট দেশবাসী চিরদিন অবিস্মরণীয় হয়ে থাকবেন।
এফবিসিসিআই সভাপতির শোক বার্তা
আওয়ামী লীগের কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও সাবেক স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শেখ ফজলে ফাহিম।
এক শোকবার্তায় তিনি জানান, পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজনীতির মাধ্যমে বাংলাদেশের জনগণের কল্যাণে অসামান্য ভূমিকা রেখেছেন মোহাম্মদ নাসিম।  বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর জাতীয় চার নেতার অন্যতম ক্যাপ্টেন এম মনসুর আলীর সুযোগ্য সন্তান মোহাম্মদ নাসিম তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। সরকারের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। রাজনীতির পাশাপাশি বিভিন্ন সমাজকল্যাণমূলক কর্মকাণ্ডেও জড়িত ছিলেন পাঁচবার  নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ নাসিম।
এফবিসিসিআই -এর সভাপতি বলেন, মোহাম্মদ নাসিমের মতো একজন গুণী, অভিজ্ঞ ও বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগসহ সমগ্র জাতির অপূরণীয় ক্ষতি হল যা সহজে পূরণ হবার নয়। জনসেবা, দেশপ্রেম ও মানুষের কল্যাণে তার অবদান জাতি শ্রদ্ধার সঙ্গে সবসময় স্মরণ করবে
শোক প্রকাশ করেেছন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য  কর্নেল ( অব)  ফারুক খান এমপি, বর্তমান সংসদ সদস্য  ও গাজীপুর  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ,   আখতারুজ্জামান বাবু এমপি  শামসুল আলম দুদু এমপি, রাজশাহী জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য  আব্দুল ওয়াদুদ দারা।, এ কে এম আউয়াল প্রমুখ।