পোলার্ড ঝড়ে সিরিজ সমতায় ফিরলো ওয়েস্ট ইন্ডিজ

অধিনায়ক কাইরন পোলার্ডের ব্যাটিং ঝড়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে সমতা আনলো ওয়েস্ট ইন্ডিজ। গতরাতে সিরিজের সিরিজের চতুর্থ ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ২১ রানে হারিয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে। ফলে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজে এখন ২-২ সমতা।

সিরিজে টিকে থাকতে এ ম্যাচে জয় ছাড়া বিকল্প পথ ছিল না ওয়েস্ট ইন্ডিজের। গ্রেনাডায় টস জিতে প্রথমে বোলিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে নেমে ৩২ রানে ২ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। এভিন লুইস ৭ ও ক্রিস গেইল ৫ রান করে ফিরেন। তবে শিমরোন হেটমায়ারকে নিয়ে রানের চাকা ঘুড়িয়েছেন আরেক ওপেনার লেন্ডন সিমন্স।

নবম ওভারে দলীয় ৬৩ রানে ফিরেন হেটমায়ার। ৭ রান করেন তিনি। এক ওভার পর আউট হন সিমন্সও। ৩৪ বলে ৪টি করে চার ও ছক্কায় ৪৭ রান করেন তিনি।

এরপর উইকেটে আসেন পোলার্ড। তখন দলের রান ৬৫ বলে ৭০। উইকেটে টিকে থেকে শেষদিকে ঝড়ো গতিতে রান তুলেছেন পোলার্ড। ২৫ বলে ২টি চার ও ৫টি ছক্কায় অপরাজিত ৫১ রান করেন তিনি। এতে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৭ রান পায় ওয়েস্ট ইন্ডিজ।

জয়ের জন্য ১৬৮ রানের জবাবে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ৩৬ রানে শুরুতে ২ উইকেট হারায় তারা। তৃতীয় উইকেটে শুরুর ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেছিলেন ওপেনার কুইন্টন ডি কক ও আইডেন মার্করাম। ২৯ বলে ২৬ রানের জুটি গড়েন তারা। মার্করামসহ মিডল-অর্ডার ব্যাটসম্যানদের দ্রুত তুলে নিয়ে ম্যাচের নিয়ন্ত্রন নেয় ওয়েস্ট ইন্ডিজ।

তবে এক প্রান্ত ধরে ১৭ ওভার পর্যন্ত টিকে ছিলেন ডি কক। ১৮তম ওভারের প্রথম বলে ডি কককে থামিয়ে দলের জয়ের পথ তৈরি করেন  ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো। ৪৩ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬০ রান করেন ডি কক। শেষ পর্যন্ত ২০ ওভারে ৯ উইকেটে ১৪৬ রান করে প্রোটিয়ারা। ৪ ওভারে ১৯ রানে ৪ উইকেট নেন ব্রাভো। ম্যাচ সেরা হন পোলার্ড। আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে সিরিজের পঞ্চম ও শেষ টি-টুয়েন্টি।