পিনাকা রকেটের সফল উৎক্ষেপণ করল ভারত

শুক্রবার ওড়িশার উপকূলে চান্দিপুরে ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (Integrated Test Range বা ITR) থেকে দেশীয় প্রযুক্তিতে তৈরি ‘পিনাকা’ রকেটের সফল উৎক্ষেপণ করল ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (Defence Research and Development Organisation বা DRDO)। ভগবান শিবের হরধনু পিনাকের নাম অনুসারে এই রকেটের নামকরণ করা হয়েছে।

পিনাকের সফল উৎক্ষেপণের পর ডিআরডিওকে অভিনন্দন জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। জানা গেছে, বৃহস্পতিবার ও শুক্রবার মোট ২৫টি পিনাকা রকেট ছোড়া হয়। মাল্টি ব্যারেল রকেট লঞ্চারের (Multi-Barrel Rocket Launcher বা MBRL) মাধ্যমে এই রকেট উৎক্ষেপণ করা হয়।

ডিআরডিও জানিয়েছে, ৪৫ কিমি অবধি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম পিনাকা রকেট। লক্ষ্যবস্তুতে আঘাত করা রকেটগুলির যথার্থতা পরীক্ষা করার জন্য, সমস্ত বিমানের নিবন্ধগুলি বিভিন্ন রেঞ্জের সরঞ্জাম দ্বারা ট্র্যাক করা হয়েছিল।  রকেটের এই নতুন অত্যাধুনিক সংস্করণটি তৈরি করতে ডিআরডিওকে সাহায্য করে পুণের অর্নামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাবলিশমেন্ট (Armament Research and Development Establishment বা ARDE) এবং হাই-এনার্জি মেটারিয়ালস রিসার্চ ল্যাবরেটরি (High Energy Materials Research Laboratory বা HEMRL)।

এদিন পরীক্ষার সময় পিনাকার সকল ফ্লাইট আর্টিকেলের উপর নজরে রাখা হয়। রকেটটি সফল ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। DRDO ব়্যাডার, ইলেক্ট্রো অপটিক্যাল ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে এই পরীক্ষার উপর নজর রেখেছিল।