পারমাণবিক সাবমেরিন বিষয়ে অস্ট্রেলিয়াকে সতর্ক করল নিউজিল্যান্ড

অস্ট্রেলিয়ার সাবমেরিন নিউজিল্যান্ডের জলসীমায় চলবে না বলে সতর্ক করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। তিনি বলেন, নিউজিল্যান্ডের জলসীমায় পারমাণবিক শক্তিচালিত নৌযান চলাচলের ব্যাপারে যে নিষেধাজ্ঞা রয়েছে, তা বহাল থাকবে। তাই অস্ট্রেলিয়ায় তৈরি হতে যাওয়া সাবমেরিনটি আমাদের জলসীমায় ঢুকতে পারবে না। খবর রয়টার্স এর।

অস্ট্রেলিয়া পারমাণবিক সাবমেরিন তৈরির ঘোষণা আসার পরই আজ বৃহস্পতিবার এসব কথা বলেছেন জেসিন্ডা আরডার্ন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরও বলেন, অস্ট্রেলিয়ার পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন তৈরির বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে তার কথা হয়েছে।

এর আগে, বুধবার এক যৌথ ভিডিও কনফারেন্সে অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে আগামী দেড় বছরের মধ্যে পরমাণু শক্তি চালিত সাবমেরিন বহর তৈরি করার একটি যৌথ পরিকল্পনা বাস্তবায়ন করবে তিন দেশ। এর বাস্তবায়ন করা হলে বিশ্বের পারমাণবিক শক্তি চালিত সাবমেরিন থাকা সপ্তম দেশে পরিণত হবো আমরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমাদের এই অঞ্চলের বর্তমান কৌশলগত পরিবেশ ও এটি কীভাবে বিকশিত হতে পারে সে বিষয়টি সবাইকে বুঝতে হবে। কারণ বিশ্বের ভবিষ্যৎ নির্ভর করছে উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্থায়ীত্ব এবং সমৃদ্ধির ওপর।