পরিচালকদের জন্যও বন্ধ বিসিবির সদর দরজা

বিষয়টি অতিথি আপ্যায়নে গৃহকর্তার নিজের ঘর ছেড়ে দেওয়ার মতো হয়ে গেলেও বর্তমান বাস্তবতায় একরকম সেটিই করতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। এই যেমন অস্ট্রেলিয়া দল বাংলাদেশে থাকাকালীন তাদের কর্মী তো বটেই, এমনকি বোর্ড পরিচালকদের জন্যও মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সদর দরজা বন্ধ থাকছে। যে কারণে স্টেডিয়ামের দ্বিতীয় তলায় বিসিবি কার্যালয়ে যেতে তাঁদের আপাতত লিফট ব্যবহারেরও সুযোগ নেই। তবে বিকল্প উপায়ে সিঁড়ি ভেঙে ওঠার ব্যবস্থা রাখা হয়েছে। সেভাবেই কার্যালয়ে ঢোকার চর্চাও গতকাল থেকে শুরু হয়ে গেছে বলে জানিয়েছে বায়ো বাবল বা জৈব সুরক্ষা বলয় নিশ্চিত করার প্রক্রিয়ার সঙ্গে যুক্ত কয়েকটি সূত্র।

এমনিতে চারটি গেট থাকলেও স্টেডিয়ামের মূল ফটক ২ নম্বর গেটই। দল, ক্রিকেটার-কোচ থেকে শুরু করে বিসিবির কর্মকর্তা-কর্মচারী ও পরিচালকরা সব সময় এটি ব্যবহার করেই স্টেডিয়াম আঙিনায় ঢুকে থাকেন। আর দোতলার বিসিবি কার্যালয়ে যাওয়ার জন্য যে লিফট, সেটির অবস্থান নিচতলায় ড্রেসিংরুমের কাছাকাছিই। দেশে করোনায় মৃত্যুর মিছিল যখন ক্রমেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে, সেই কঠিন সময়ে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসার অপেক্ষায় থাকা অস্ট্রেলিয়া দল নানা শর্তও জুড়ে দিয়েছিল। এমন কঠিন সেসব শর্ত যে নিজেদের মাঠেও কিনা খেলা হচ্ছে না মুশফিকুর রহিম ও লিটন কুমার দাসদের। অস্ট্রেলিয়া দল ঢাকায় পা রাখার অন্তত ১০ দিন আগে মুশফিকের কোয়ারেন্টিন শুরু করা যায়নি বলে তাঁকে খেলার অনুমতি দেয়নি সফরকারীরা। নিকটাত্মীয়ের অসুস্থতায় লিটন জিম্বাবুয়ে থেকে আগেই দেশে ফিরেছেন বলে তাঁরও নেই খেলার সুযোগ। জৈব সুরক্ষা বলয়ের বিষয়ে তাঁদের কঠোর অবস্থানের কারণে বিসিবিও চাইছে না কোনো সুযোগ রাখতে। তাই খোদ পরিচালকদের জন্যও সদর দরজা বন্ধ করে বিকল্প ব্যবস্থায় গিয়েছে তাঁরা।

এরই অংশ হিসেবে পরিচালকরা ৩ আগস্ট থেকে শুরু হতে যাওয়া সিরিজ সামনে রেখে স্টেডিয়াম এলাকায় ঢুকবেন ৪ নম্বর গেট ব্যবহার করে। সেখানেই নিজ নিজ বাহন রেখে তাঁদের আসতে হবে ৩ নম্বর গেট বরাবর বিসিবির কিচেন পর্যন্ত। এর পাশ দিয়েই দুই তলায় যাওয়ার সিঁড়ি অবশ্য সচরাচর ব্যবহৃত হয় না। পরিচালকরা অস্ট্রেলিয়া চলে যাওয়ার আগ পর্যন্ত কার্যালয়ে ঢোকার জন্য ব্যবহার করবেন এটিই। আর ড্রেসিংরুমের কাছাকাছি যে লিফট, তা বিসিবির একজনই শুধু ব্যবহার করতে পারবেন। তিনি বোর্ড সভাপতি নাজমুল হাসান। বাকি সবার জন্য রান্নাঘরসংলগ্ন সিঁড়ি। গতকাল বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী থেকে শুরু করে অন্যরা এটি ব্যবহার করেই ওপরে উঠেছেন। আগামীকাল বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দল ঢাকায় পা রাখার আগেই এর চর্চা শুরু হয়ে গেল। বৃহস্পতিবার সকাল ৯টায় কাতার এয়ারওয়েজের ফ্লাইটে জিম্বাবুয়ে থেকে ফিরছেন মাহমুদ উল্লাহরা। আর অস্ট্রেলিয়া দলও একই দিন নামবে বিকেল ৪টায়।