নিষেধাজ্ঞার অবশ্যম্ভাবী জবাব হবে, আমেরিকাকে হুঁশিয়ারি রাশিয়ার

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, সম্প্রতি তার দেশের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো অবশ্যই তার জবাব দেবে। এরইমধ্যে মস্কো মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে।

মারিয়া জাখারোভা বলেন, “মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়ার জবাব অবশ্যম্ভাবী, কোনওভাবেই তা এড়ানো সম্ভব হবে না।”

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে- এমন অভিযোগে আমেরিকা মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া, আমেরিকায় নিযুক্ত রাশিয়ার ১০ কূটনীতিককে বহিষ্কার করেছে। এর কয়েক ঘণ্টা পর রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এসব কথা বললেন। তবে রাশিয়ার পক্ষ থেকে কী ব্যবস্থা নেওয়া হবে তিনি তা স্পষ্ট করেননি।

জাখারোভা বলেন, বহুপাক্ষিক বিশ্বব্যবস্থার বাস্তবতা মেনে নিতে প্রস্তুত নয় আমেরিকা। তিনি আরও বলেন, মস্কো বারবার ওয়াশিংটনকে শত্রুতামূলক পদক্ষেপের পরিণত সম্পর্কে সতর্ক করেছে। এই শত্রুতামূলক নানামুখী পদক্ষেপ দু’দেশের মধ্যে বিপজ্জনকভাবে বেড়েছে।

নতুন নিষেধাজ্ঞার আওতায় মার্কিন অর্থ মন্ত্রণালয় রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকসহ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান থেকে বন্ড কেনা অবৈধ ঘোষণা করেছে। আগামী ১৪ জুন থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্বাহী আদেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।