নিজের নামে সোলার পার্ক চান না প্রধানমন্ত্রী

দেশের প্রথম সোলার পার্ক প্রকল্প থেকে নিজের নাম বাদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘শেখ হাসিনা সোলার পার্ক জামালপুর’ শীর্ষক একটি প্রকল্প উপস্থাপন করা হয়। এই প্রকল্প থেকে নিজের নাম বাদ দেন প্রধানমন্ত্রী। পরে একনেক থেকে সেই প্রকল্প পাশ করা হয় ‘সোলারপার্ক, মাদারগঞ্জ, জামালপুর’ নামে.

আজ মঙ্গলবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। অন্যদিকে শেরেবাংলা নগরের মন্ত্রিসভা কমিটি পরিষদ (এনইসি) সম্মেলনকক্ষে সংশিস্নষ্ট মন্ত্রী ও সচিবরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন। একনেক বৈঠক শেষে ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, একনেক সভায় মাননীয় প্রধানমন্ত্রী সোলার প্রকল্প অনুমোদন দিতে গিয়ে বলেছেন, ‘এই প্রকল্প থেকে আমার নাম বাদ দিতে হবে।’ কিন্তু নামটি রাখার জন্য সদস্যরা অনুরোধ করেন। তারা বলেন, এটা আইকনিক প্রকল্প। তাই আপনার নাম থাকা প্রয়োজন। সদস্যরা আরো বলেন, ১০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র, তাই প্রধানমন্ত্রীর নামটা থাকা উচিত। কিন্তু শেষ পর্যন্ত তিনি রাজি হননি। প্রধানমন্ত্রী এই প্রকল্পের নতুন নাম সোলারপার্ক, মাদারগঞ্জ, জামালপুর দিতে বলেছেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনা মন্ত্রী বলেন, শুধু রংপুর কিংবা বরিশাল নয় পর্যায়ক্রমে সারা দেশে জরাজীর্ণ ও বেইলি সেতু ভেঙে নতুন সেতু করার নির্দেশ দিয়েছেন তিনি। এ ছাড়া পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা মুক্তিযুদ্ধের স্মারক সংগ্রহের নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এম এ মান্নান জানান, দুধকুমার নদী ড্রেজিং ভালোভাবে করার নির্দেশ দিয়েছেন তিনি। বলেছেন, সব সংস্থার সঙ্গে সমন্বয় করে ড্রেজিং করতে হবে।