নববর্ষের ছোঁয়া লেগেছে গুগল ডুডলে

আজ পয়লা বৈশাখ। বঙ্গাব্দ ১৪২৮-এর প্রথম দিন। কিন্তু হবে না রমনার বটমূলে ‘এসো হে বৈশাখ’ গান, হবে না চারুকলার মঙ্গল শোভাযাত্রা। মরণঘাতী করোনাভাইরাসের হানায় বন্ধ রাখা হয়েছে সার্বজনীন এই উৎসবের সব ধরনের জনসমাগম। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখার সরকারি নির্দেশনার কারণে এবারের বাংলা নববর্ষ বরণে থাকছে না শারীরিক উপস্থিতি। ফলে দ্বিতীয় বারের মতো  করোনাকালের পয়লা বৈশাখ দেখছে বাংলাদেশ।  আয়োজন হবে ভার্চুয়াল বৈশাখী অনুষ্ঠান।

কিন্তু অনলাইনে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। গুগল হোমপেজে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রকাশ করেছে বিশেষ ডুডল।

মঙ্গল শোভাযাত্রার থিমে নকশা করা হয়েছে ডুডলের। এতে কাগজের তৈরি নকশা করা মুখোশের ওপর রং-তুলির আঁচড় দিতে দেখা যায়। লাল, হলুদ, মেরুন, সবুজসহ বাহারি রঙে মুখোশকে সাজানো হয়। এ ডুডলের ওপর ক্লিক করলে নববর্ষ সম্পর্কিত গুগলের পেজ আসছে সামনে।

 

উল্লেখ্য, বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যুদিনে গুগল সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করা হয় তাকে ডুডল বলা হয়। গুগল বিভিন্ন উৎসব ও দিবসে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে।

এ দিকে স্বাস্থ্যবিধির কারণে সামাজিক দূরত্ব মেনে এবার অল্প পরিসরে মঙ্গল শোভাযাত্রা হচ্ছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামানসহ ২৫ জনের মতো মানুষ এতে অংশ নেবেন। ১০০টি ঐতিহ্যবাহী প্রতীকের মধ্যে রাজা-রানির বড় প্রতীকে মুখোশ পরানো থাকবে, স্বাস্থ্যবিধি মেনে চলার সতর্কতাবাণী প্রচারের উদ্দেশ্যে। এ ছাড়া ছায়ানটের বর্ষবরণের আয়োজন হবে ডিজিটাল মাধ্যমে।