নতুন দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল নিয়োগ

সুপ্রিম কোর্টে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের দুই আইনজীবী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ ও ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরীকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ নিয়োগ দিয়ে  রবিবার আইন মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এ নিয়ে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের সংখ্যা দাঁড়ালো তিনজন। আগে থেকেই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্বরত আছেন অ্যাডভোকেট এসএম মুনীর।

গতবছর ১১ অক্টোবর দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মোমতাজ উদ্দিন ফকির পদত্যাগ করেন। ওই বছরের ১৮ অক্টোবর তাদের পদত্যাগত্র গ্রহণ করা হয়। এরপর থেকে ওই দুটি পদ শূণ্য ছিল। এ পদে কারা নিয়োগ পাচ্ছেন তা নিয়ে গত কয়েকমাস সুপ্রিম কোর্টের আইনজীবীদের মধ্যে গুঞ্জন ছিল।

নতুন নিয়োগ পাওয়া দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের মধ্যে অ্যাডভোকেট শেখ মোহাম্মদ মোরশেদ ২০১৮ সালে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ঘোষিত প্যানেল থেকে সম্পাদক পদে নির্বাচন করেন। তবে তিনি পরাজিত হন। শেখ অ্যান্ড চৌধুরী নামের একটি ল’ ফার্ম পরিচালনা করেন ব্যারিস্টার মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। এই ল’ ফার্মের আরেক অংশীদার ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।