ধর্মের অপব্যাখ্যা জঙ্গিবাদকে উসকে দিচ্ছে: র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক

করোনার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে ধর্মের অপব্যাখ্যা দিয়ে জঙ্গিবাদকে একটি মহল উসকে দিচ্ছে বলে মন্তব্য করেছেন র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল তোফায়েল মোস্তাফা সারোয়ার।

রোববার (২৭ ডিসেম্বর) সকালে র‍্যাব সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে আলোচনাসভায় এ কথা জানান তিনি। ওয়াজের নামে যারা কুরুচিপূর্ণ বক্তব্য দেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে জানানো হয় দেশে এই প্রথম জঙ্গিবাদে জড়িয়ে পড়া ব্যক্তিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে বিশেষ সেল গঠন করেছে র‍্যাব। যাদের প্রশিক্ষণের মাধ্যমে তাদের কর্মসংস্থান থেকে শুরু করে সমাজের মূলস্রোতে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনবেন র‍্যাব সদস্যরা। প্রশিক্ষণের জন্য র‍্যাবসহ শিক্ষক ধর্মীয় ব্যক্তিদের নিয়ে এরই মধ্যে কমিটি গঠন করা হয়েছে।

অতিরিক্ত মহাপরিচালক জানান, একজন চরমপন্থি পাঁচটি ভাগে সম্পন্ন করে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে। তাদের প্রাথমিক পর্যায়ে চিহ্নিত করে আমরা চেষ্টা করছি সেখানেই থামিয়ে দিতে। তার জন্য আমরা তার গতিবিধি নজরদারি রাখি, তাকে বোঝাতে চেষ্টা করি এটি একটি ভুল পথ। এরপরও যদি তাকে নিয়ন্ত্রণ করতে সক্ষম না হই তখন আমরা তাকে গ্রেফতার করি।

তিনি আরও জানান, আমরা চাই জঙ্গিবাদে উদ্বুদ্ধ হওয়া ব্যক্তিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে। তাদের জেলজীবন শেষ হওয়ার পর তাকে প্রাথমিকভাবে প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের ব্যবস্থা করব।

সেমিনারে তিনি বলেন, এর জন্য সমাজের সবাইকে সচেতন হতে হবে। সমাজের মানুষের ইতিবাচক পরিবর্তন করতে হবে।

পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কর্নেল তোফায়েল মোস্তাফা সারোয়ার। তিনি বলেন, আমরা আশা করছি; আমরা সফল হব।