দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

বিদ্যুৎ উৎপাদনে আবারো রেকর্ড গড়েছে বাংলাদেশ। গতকাল রবিবার (২৫ এপ্রিল) রাতে ১৩ হাজার ৫২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে যা দেশে এ পর্যন্ত সর্বোচ্চ।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ১৫ এপ্রিল সর্বশেষ ১৩ হাজার ৩৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছিল। সপ্তাহ ঘুরতেই সেই রেকর্ড অতিক্রান্ত হলো। ২০১৯ সালের ২৯ মে ১২ হাজার ৮৯৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছিল।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) জনসংযোগ বিভাগের পরিচালক সাইফুল হাসান চৌধুরী গণমাধ্যমকে বলেন, রবিবার রাত ৯টায় সারা দেশে বিদ্যুতের চাহিদা ছিল ১৩ হাজার ৫২০ মেগাওয়াট। আর উৎপাদনও হয়েছে ১৩ হাজার ৫২০। এ কারণে গতকাল কোথায়ও লোডশেডিং ছিল না।

দেশে বর্তমানে দৈনিক ১৪ হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন করার ক্ষমতা রয়েছে বলেও জানান তিনি। পিডিবির হিসাবে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর থেকে গত এক যুগে দেশে বিদ্যুৎ উৎপাদন তিনগুণ হয়েছে।

আওয়ামী লীগ সরকারের শুরুর বছর ২০০৮ সালে দেশে বিদ্যুৎ উৎপাদন হয় ৪ হাজার ৩৬ মেগাওয়াট, ২০০৯ সালের ৬ জুন বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ৩ হাজার ২৬৮ মেগাওয়াট, ২০১৫ সালের ১৩ আগস্টে ৮ হাজার ১৭৭ মেগাওয়াট, ২০১৬ সালের এপ্রিলে ৮ হাজার ৩৪৮ মেগাওয়াট, ২০১৮ সালে ১১ হাজার ৩৮৭ মেগাওয়াট এবং ২০১৯ সালের ১১ মে দেশে সর্বোচ্চ ১২ হাজার ৪১২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়।