দেশে করোনায় ২০৪ জনের মৃত্যু : নতুন আক্রান্ত ৮,৪৮৯

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় ২০৪ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ১৭ জন বেশি মারা গেছেন। গতকাল ১৮৭ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১২৫ ও নারী ৭৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৬৯ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত ৮ হাজার ৪৮৯ জন।
করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬২ শতাংশ। ১১ জুলাই থেকে গতকাল পর্যন্ত মৃত্যুর হার ছিল ১ দশমিক ৬১ শতাংশ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১২ হাজার ২৯১ জন, ৬৯ দশমিক ৫৬ শতাংশ এবং নারী ৫ হাজার ৩৭৮ জন, ৩০ দশমিক ৪৪ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতরের আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ১৫ দশমিক ৯০ শতাংশ, শনাক্ত বেড়েছে ১৩ দশমিক ৭৪ শতাংশ, নমুনা পরীক্ষা বেড়েছে ১৯ দশমিক ৭৭ শতাংশ এবং সুস্থতা বেড়েছে ৪১ দশমিক ৩০ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৮ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৫১ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৫ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ১ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৮২ জন, চট্টগ্রাম বিভাগে ৩২ জন, রাজশাহী বিভাগে ২০ জন, খুলনা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৪৯ জন, বরিশাল বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ২ জন করে, রংপুর বিভাগে ১০ জন এবং ময়মনসিংহ বিভাগে ৪ জন রয়েছেন। এদের মধ্যে ১৬১ জন সরকারি, ৪১ জন বেসরকারি হাসপাতালে এবং ২ জন বাসায় মারা গেছেন।
গত ২৪ ঘন্টায় ২৯ হাজার ২১৪ জনের নমুনা পরীক্ষায় ৮ হাজার ৪৮৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪১ হাজার ৯৪৭ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ১৪৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২৯ দশমিক ০৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৮ দশমিক ৯৬ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ১ শতাংশ বেশি। এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১১ হাজার ৭৮১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৭১ জন। ঢাকায় শনাক্তের হার ২৭ দশমিক ৭৬ শতাংশ। গতকাল ১১ হাজার ৮০১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৩৭ জন, যা ২৮ দশমিক ২৭ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩২ জন, গতকাল মারা যায় ২২ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭২ লাখ ১৫ হাজার ৫৮১ জনের নমুনা পরীক্ষায় ১০ লাখ ৯২ হাজার ৪১১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৫ দশমিক ১৪ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৮ হাজার ৮২০ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ৮ হাজার ৫৩৬ জন। গতকালের চেয়ে আজ ২৮৪ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ২৩ হাজার ১৬৩ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৫১ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৪ দশমিক ৩৬ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৫ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩০ হাজার ১৫ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৫ হাজার ৪৫ জনের। গতকালের চেয়ে আজ ১৫ হাজার ৩০টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ২৯ হাজার ২১৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪১ হাজার ৯৪৭ জনের। গতকালের চেয়ে আজ ১২ হাজার ৭৩৩টি নমুনা কম পরীক্ষা হয়েছে।