দূতাবাসে যেতে পুলিশ সহায়তা করবে : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, লকডাউনে বিদেশি দূতাবাসগুলো জরুরি ভিসা সেবার জন্য খোলা থাকবে। ভিসা নিতে শিক্ষার্থীরা দূতাবাসে যাতায়াতের সুযোগ পাবেন। আজ বুধবার বিকালে সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, যেসব মিশনে ইন্টারভিউ থাকবে বিদেশ যাবার জন্য সেগুলো খোলা রাখা হবে। যেমন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যে যাওয়ার জন্য কারো ইন্টারভিউ থাকলে তাকে দূতাবাস যেতে পুলিশ সহায়তা করবে।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় সারা দেশে কতিপয় বিধি-নিষেধ আরোপ করে নির্দেশনা জারি করেছে সরকার। ১ জুলাই থেকে ৭ জুলাই পর্যন্ত বিধি-নিষেধ আরোপ থাকবে। তবে ‘বিধি-নিষেধের’ মধ্যে কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি বেচাকেনা উন্মুক্ত স্থানে চলবে।

রেস্টুরেন্টে শুধু খাবার বিক্রি করা যাবে, বসে খাওয়া যাবে না। এছাড়া সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। সড়ক, রেল ও নৌপথে গণপরিবহনসহ সকল প্রকার যন্ত্রচালিত যানবাহন চলাচল বন্ধ থাকবে। অভ্যন্তরীণ বিমান চলাচলও বন্ধ থাকবে। শপিংমল/মার্কেটসহ সকল দোকানপাট বন্ধ থাকবে। সকল পর্যটনকেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র বন্ধ থাকবে।