তুরস্কের সহায়তায় তৈরি হবে দুর্যোগ সহনীয় বাড়ি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানিয়েছেন দুর্যোগ সহনীয় গৃহ নির্মাণ প্রকল্পে তুরস্ক সরকার আর্থিক সহায়তা দেবে।

আজ রবিবার ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরানের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় শেষে প্রতিমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

ডা. মো. এনামুর রহমান বলেন, তুরস্ক বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ। স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নে এবং যেকোনো দুর্যোগে তুরস্ককে পাশে পেয়েছে বাংলাদেশ। বিশেষ করে রোহিঙ্গা সংকট উত্তরণে তুরস্কের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়।

প্রতিমন্ত্রী বলেন, এ দেশের প্রতিটি গৃহহীন পরিবার যাতে দুর্যোগ সহনীয় ঘর পায় সে লক্ষ্যে সরকার কাজ করছে। প্রত্যেক ভূমিহীন পরিবারকে দুই শতাংশ জমি প্রদান পূর্বক সেখানে দুর্যোগ সহনীয় ঘর তৈরি করে দেয়ার কার্যক্রম শুরু করেছে সরকার। প্রতিটি ঘরের নির্মাণ খরচ প্রায় এক লাখ ৮০ হাজার টাকা। বর্তমান অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সারাদেশে ১৭ হাজার পাঁচটি ঘর তৈরি করে দিচ্ছে।

তিনি আরও বলেন, তুরস্কের রাষ্ট্রদূত দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের সাফল্যের প্রশংসা করেছেন। এ দেশের উন্নয়নে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেছেন। বিশেষ করে গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ঘর তৈরির ক্ষেত্রে তারা সরকারকে সহযোগিতা করবে বলে উল্লেখ করেন।