তালেবানদের ওপর বিমান হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা আমেরিকার

আফগানিস্তানে তালেবান যোদ্ধাদের ওপর বিমান হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন সেনাবাহিনীর এক শীর্ষ কর্মকর্তা।

৯ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা দেশে ফিরে যাবে। তার আগে সম্প্রতি নতুন করে আফগান বাহিনীর সমর্থনে এবং তালেবানের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, আগামী সপ্তাহগুলোতেও বিমান হামলা অব্যাহত থাকবে। তবে আগস্টের পরও বিমান হামলা হবে কিনা, তা তিনি জানাননি।

বিদেশি বাহিনী যখন আফগানিস্তান ছেড়ে চলে যাচ্ছে, তখন তালেবানেরা দেশটির অর্ধেক মতো এলাকা দখল করে নিয়েছে। তারা গ্রামের দিকের এলাকা দখল করে এবার আঞ্চলিক রাজধানীগুলো ঘিরে ফেলেছে।

কাবুলে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় কেনেথ ম্যাকেঞ্জি বলেন, “গত কয়েক দিন ধরে তালেবানের বিরুদ্ধে আমেরিকার বিমান হামলা চলছে। যদি তালেবান আক্রমণ চালিয়ে যায় তাহলে আগামী সপ্তাহগুলোতে তা আরও বাড়ানোর জন্য আমরা প্রস্তুত। আগামী দিন ও সপ্তাহগুলো খুবই গুরুত্বপূর্ণ।”

“আমি মনে করি না, এটা একটা সহজ রাস্তা। কিন্তু আমি এটাও মনে করি না যে, আফগানিস্তানে গৃহযুদ্ধ হবে।”

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ৩১ আগস্টের মধ্যে সব সেনা দেশে ফিরে যাবে। এরপরও কি আমেরিকা এই বিমান হামলা চালাবে? সাংবাদিকদের এ প্রশ্ন এড়িয়ে ম্যাকেঞ্জি বলেন, “আমেরিকা আফগান সেনাকে সমর্থন জানিয়ে যাবে। সেই সমর্থন সাধারণভাবে আকাশপথেই হবে।”