টিকা চুক্তিতে অনিয়ম, ব্রাজিল প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বিরুদ্ধে করোনা টিকার চুক্তি সম্পর্কিত বিষয় নিয়ে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এরপরেই তার বিরুদ্ধে মামলা করেছেন দেশটির বিরোধীদলীয় সিনেটর র‍্যান্ডলফে রদ্রিগেজ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

জানা যায়, সম্প্রতি ভারতের সঙ্গে ৩২৪ মিলিয়ন ডলারের করোনার টিকা কেনার চুক্তি স্থগিত করে ব্রাজিল। চুক্তি অনুযায়ী ভারতীয় টিকা প্রতিষ্ঠান বায়োটেকের কাছ থেকে কোভ্যাকসিনের ২০ মিলিয়ন ডোজ কেনার কথা ছিলো ব্রাজিলের। কিন্তু চুক্তি সম্পর্কিত বিষয় নিয়ে প্রেসিডেন্ট বলসোনারোর বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে আসায় সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটি বলে গত মঙ্গলবার জানান ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী।

Bharat Biotech announces Covaxin prices: ₹600 per dose for states | Latest News India - Hindustan Times

ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়ানোর পাশাপাশি প্রেসিডেন্ট বলসোনারোর জনপ্রিয়তাও নিচে নেমে গেছে। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে জানান, তিনি এসব অনিয়ম সম্পর্কে কিছুই জানতেন না।

দেশের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুইরোগা এক সংবাদ সম্মেলনে বলেন, স্থগিতাদেশের সময় তার দল এই ব্যাপারে তদন্ত করছে।

এদিকে, ভারত বায়োটেক এক বিবৃতিতে জানিয়েছে, তারা নিয়ন্ত্রকদের অনুমোদন ও ব্রাজিলে তাদের ভ্যাকসিন সরবরাহ চুক্তির বিষয়ে ধাপে ধাপে এগিয়েছে এবং সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোনোরকম অগ্রিম টাকা গ্রহণ করেনি। ভারতের বাইরে অন্য কোনো দেশে সরবরাহের জন্য কোভ্যাকসিনের দাম ডোজপ্রতি ১৫ থেকে ২০ ডলারের মধ্যে ধরা হয়েছে।