জাপানের প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ মোদির

জাপানের প্রধানমন্ত্রী  ইয়োশিহিদো সুগার সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  দ্বিপক্ষীয় বিষয়গুলো নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন দুই দেশের নেতা। সেই সাথে গত কয়েক বছরে দুই দেশের পারস্পরিক সম্পর্কের সাফল্য নিয়েও আলোচনা করেছেন তারা।

দুই রাষ্ট্রপ্রধান বলেন, করোনা মহামারি সত্ত্বেও দুই দেশের সুসম্পর্ক বজায় রাখা সম্ভব হয়েছে। সুনির্দিষ্ট দক্ষ শ্রমিকের (এসএসডাব্লিউ) সহযোগিতায় সমঝোতা স্মারক স্বাক্ষরকেও স্বাগত জানিয়েছেন এবং এর দ্রুত বাস্তবায়ন কামনা করেছেন দুই নেতা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুম্বাই আহমেদাবাদ হাই স্পিড রেলের প্রকল্পকে ভারত-জাপানের দ্বিপক্ষীয় কৌশলগত অংশীদারির এক উজ্জ্বল উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন এবং এর সফল বাস্তবায়নের প্রতিশ্রুতি জানিয়েছেন।

দুই নেতা আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে পারস্পরিক স্বার্থের বিষয়ে মতবিনিময় করেন এবং দুই দেশের মধ্যে অংশীদারির সাধারণ চ্যালেঞ্জ মোকাবেলায় অগ্রণী ভূমিকা নিতে পারে বলে  সম্মতি জানান। তারা বলেন, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর সাথে তাদের একজোট হওয়া দরকার।

এদিকে ২০২২ সালে ভারত ও জাপানের কূটনৈতিক সম্পর্কের ৭০ বছর পূর্ণ হবে এবং তা উদযাপন করার বিষয়ে একমত দুই নেতা। সব শেষে জাপানের প্রধানমন্ত্রীকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন মোদি।