চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই

ভারতের চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত (৭৭) আর নেই। বৃহস্পতিবার ভোর ৬টায় দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। কেবল পরিচালনা নয়, সাহিত্য জগতেও সমানভাবে প্রসিদ্ধ ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত।

দীর্ঘদিন ধরে তিনি কিডনির সমস্যায় ভুগছিলেন। তার ডায়ালাইসিস চলছিল। আজও ডায়ালাইসিস হওয়ার কথা ছিল। কিন্তু ভোরবেলা তার স্ত্রী সোহিনী দাশগুপ্ত দেখেন, বুদ্ধদেব বাবুর শরীর ঠান্ডা হয়ে গেছে। শরীরে আর প্রাণ নেই। ঘুমের মধ্যেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

পরিবার সূত্রে খবর, তার দুই মেয়েই মুম্বাইয়ে থাকেন। করোনা কারণে তারা আসতে পারছেন না। আজ যত তাড়াতাড়ি সম্ভব বুদ্ধদেব দাশগুপ্তর শেষকৃত্য সম্পন্ন হবে।

১৯৬৮ সালে ১০ মিনিটের একটি তথ্যচিত্র ‘The Continent of Love’ দিয়ে নিজের চলচ্চিত্র কেরিয়ার শুরু করেন বুদ্ধদেব দাশগুপ্ত। তার পরিচালিত ৫টি ছবি-বাঘ বাহাদুর, চরাচর, লাল দরজা, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ জাতীয় পুরস্কার পায়। পরিচালক হিসেবেও তিনি নিজেও দুই বার জাতীয় পুরস্কার পেয়েছেন।

দেশের বাইরে বিদেশেও একাধিক সম্মান পেয়েছেন বুদ্ধদেব দাশগুপ্ত। ভেনিস চলচ্চিত্র উৎসব, বার্লিন চলচ্চিত্র উৎসবেও প্রশংসা পেয়েছে তার ছবি। পরিচালকের পাশাপাশি একাধারে কবিও ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। কফিন কিংবা সুটকেস, হিমযোগ, রোবটের গান, শ্রেষ্ঠ কবিতা ইত্যাদি বহু কবিতা লিখেছেন তিনি।