গিনির সেনা ক্যাম্পে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৯৮

গিনির বৃহত্তম শহর বাটায় সেনাবাহিনীর ক্যাম্পে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৮ জন। সে দেশের সরকারি কর্মকর্তারা বলছেন, বিস্ফোরণে ছয়শ ১৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ২৯৯ জন চিকিৎসাধীন রয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ওই বিস্ফোরণে কমপক্ষে ২০ জনের মৃত্যুর খবর তাৎক্ষণিকভাবে জানা যায়। পরে আরো ৭৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

গিনির বাটা শহরের সেনা ক্যাম্পে পরপর বিস্ফোরণ ঘটে। ১৯৭৯ সাল থেকে গিনির ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট তিওডোরো ওবিয়াং নুগুয়েমা মোবাসোগো এক বিবৃতিতে জানিয়েছেন, ডিনামাইট নাড়াচাড়ায় অবহেলার কারণে এই বিস্ফোরণ ঘটেছে।

এক ভিডিও ফুটেজে দেখা যায়, ভয়াবহ আগুনের শিখা গ্রাস করেছে ভবনগুলোতে। ঘন কালো ধোঁয়ায় আকাশ ছেয়ে যায় কিছুক্ষণের মধ্যে। যা দেখে আঁতকে উঠেছেন নেটিজেনরা।

ধ্বংসস্তূপ থেকে টেনে বের করা হয় শিশুসহ প্রাপ্তবয়স্কদের। বাটা শহরের হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাদের। কিন্তু সেখানেও কিছুক্ষণের মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশ করা ছবিতে দেখা যায়, রাস্তার পাশে সারিবদ্ধ করে মরদেহ রাখা হয়েছে। এছাড়া ধ্বংসস্তুপের নিচ থেকে হতাহতদের বের করা হচ্ছে।

সূত্র : বিবিসি, ডয়চেভেলে