গাজায় ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার পাশাপাশি স্থল আক্রমণ ইসরায়েলের

ফিলিস্তিনের গাজায় কয়েকদিন ধরে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র ও বিমান হামলার পাশাপাশি এবার স্থল আক্রমণ শুরু করেছে ইসরায়েল। কামান থেকে গাজায় গোলাবর্ষণ করছে ইসরায়েল। ফিলিস্তিন প্রতিরোধ আন্দোলন হামাসও ইসরায়েলে রকেট হামলা চালিয়ে যাচ্ছে। খবর আল জাজিরার।

দুই পক্ষের ব্যাপক হামলা পঞ্চম দিনে গড়িয়েছে। তবে এখন পর্যন্ত হামলা বন্ধ বা দুই পক্ষের শান্ত হওয়ার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

বৃহস্পতিবার এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, বিমান ও স্থল বাহিনী ফিলিস্তিনি গোষ্ঠী হামাস শাসিত ছিটমহলটিতে হামলা শুরু করেছে। তবে এটি স্থল অভিযান না, ইসরায়েলি সৈন্যরা গাজা সীমান্ত থেকে ভূখণ্ডটিতে গোলাবর্ষণ করছে।

ইসরায়েলি সেনা অবস্থানের নিকটবর্তী গাজার উত্তরাঞ্চলের বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন, তারা নিজেদের সীমানার ভেতরে ইসরায়েলি স্থল বাহিনীর প্রবেশের কোনো লক্ষণ দেখেননি কিন্তু ব্যাপক গোলাবর্ষণ ও বার বার বিমান হামলা চালানো হচ্ছে।

শুক্রবার ভোর থেকে গাজার উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চল কামানের গোলা ও বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। সীমান্তের কাছাকাছি বাড়ির বাসিন্দারা জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে আশ্রয় প্রার্থনা করেছেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত চার দিনে গাজায় ৩১ শিশুসহ অন্তত ১১৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছে কমপক্ষে ৫৮০ জন।