গরিব দেশগুলিকে টিকা দিন‌, আবেদন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের

করোনার টিকাকরণে জোর দিয়েছে গোটা বিশ্ব। তবে ধনী ও উন্নত দেশগুলিতে যে হারে টিকাকরণ চলছে, সেখানে অনেক পিছিয়ে রয়েছে বিশ্বের গরিব দেশগুলি। পর্যাপ্ত টিকা না থাকাই যার প্রধান কারণ। তাই এই পরিস্থিতিতে কোভিড-১৯ অতিমারির মোকাবিলায় গরিব দেশগুলিতে টিকা পাঠানোর জন্য উন্নত বিশ্বের কাছে আবেদন জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও-হু) প্রধান তেদ্রস আধানম গেব্রেয়াসুস।

গতকাল শুক্রবার (২৫ জুন) সাংবাদিক বৈঠকে তিনি বলেন, টিকার অভাবে গরিব দেশগুলির কমবয়সীরা ঝুঁকির মধ্যে রয়েছেন। ‌করোনাভাইরাসের ডেল্টা রূপের বাড়বাড়ন্ত ইতিমধ্যেই শুরু হয়েছে আফ্রিকায়। গত ১ সপ্তাহে সংক্রমণ এবং মৃত্যুর হার প্রায় ৪০ শতাংশ বেড়েছে। সেখানকার প্রায় সব দেশই উন্নয়নশীল। পর্যাপ্ত টিকার অভাব রয়েছে।‌ আমাদের বিশ্ব ব্যর্থ হচ্ছে। বিশ্ববাসী হিসেবে আমরা ব্যর্থ হচ্ছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নিজে ইথিওপিয়ার নাগরিক। সেখানকারহ করোনা পরিস্থিতিরও অনেক অবনতি হয়েছে গত দু’সপ্তাহে। এই পরিস্থিতিতে আফ্রিকার দেশগুলিতে দ্রুত গণ টিকাকরণের কাজ এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন বলে জানিয়ে তিনি বলেন, সমস্যা এখন টিকা সরবরাহ না থাকার। আমাদের টিকা দিন।