খালেদা জিয়ার বিরুদ্ধে ১১ মামলার শুনানি ২০ অক্টোবর

করোনার বিধিনিষেধ শিথিলের পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতা ও রাষ্ট্রদ্রোহের ১১ মামলায় হাজিরার জন্য আগামী ২০ অক্টোবর তারিখ নির্ধারন করেছেন আদালত।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশের আদালত এ দিন ঠিক করেন।

এর আগে চলতি মাসের ১০ আগস্ট ১১ মামলায় খালেদার হাজিরার দিন ধার্য ছিল। তবে করোনাভাইরাস প্রার্দুভাবের কারণে আদালতের স্বাভাবিক বিচারিক কাজ বন্ধ থাকায় ওই দিন শুনানি হয়নি। বিধিনিষেধ শিথিলের পর ফের আদালতের কার্যক্রম স্বাভাবিক হওয়া ১১ মামলার হাজিরার জন্য নতুন এ তারিখ দেন বিচারক।

২০১৫ সালে বিএনপির হরতাল চলাকালে দারুস সালাম থানায় ৮টি ও যাত্রাবাড়ী থানায় দু’টি মামলা দায়ের করে পুলিশ। পরে ২০১৬ সালে খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। আর রাষ্ট্রদ্রোহের মামলাটি করেন একজন ব্যক্তি। খালেদা জিয়ার ১১ মামলার মধ্যে ১০ মামলার অভিযোগ গঠন শুনানি এবং যাত্রাবাড়ী থানার অপর একটি মামলায় অভিযোগপত্র গ্রহণের দিন ঠিক রয়েছে।

খালেদা জিয়া ছাড়াও এসব মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন- বিএনপি নেতা আমানউল্লাহ আমান, হাবিব-উন-নবী খান সোহেল ও সুলতান সালাউদ্দিন টুকু। খালেদার বিরুদ্ধে ১১টি মামলার মধ্যে দারুস সালাম থানায় নাশকতার ৮টি, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানায় দুইটি মামলা হয়।