ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের বিআরডিবির ৩০০ কোটি টাকা প্রণোদনা ঋণ

করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের মাঝে স্বল্প সুদে ও সহজ শর্তে তিনশো কোটি টাকা প্রণোদনা ঋণ বিতরণ শুরু করেছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)। প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা ঋণ কর্মসূচিতে ক্ষতিগ্রস্থ নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

সোমবার বিকেলে বিআরডিবি’র সদর দপ্তর পল্লী ভবনের সম্মেলন কক্ষে এই কর্মসূচীর উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, এমপি। বিআরডিবি’র মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন পল্লী উন্নয়ন ও সমাবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য করোনা মোকাবেলায় সরকারের পদক্ষেপ তুলে ধরে বলেন, সরকার সফলতার সঙ্গে করোনা মোকাবেলা করছে। করোনায় ক্ষতিগ্রস্তদের জন্য প্রণোদনা দেওয়া হচ্ছে। দরিদ্র জনগোষ্ঠীর জন্যও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ উদ্যোগ নিয়েছেন। যাতে মানুষগুলো ঘুরে দাড়াতে পারে। তিনি এই প্রণোদনা ঋণ বিতরণে ক্ষতিগ্রস্ত নারী উদ্যক্তাদের অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া প্রতিষ্ঠান বিআরডিবি আজ থেকে ক্ষুদ্র ও মাঝারী পল্লী উদ্যোক্তাদের মাঝে একক উদ্যোক্তা ঋণ বিতরণের যাত্রা শুরু করেছে। আগামীতে বিআরডিবি পল্লী অর্থনীতিতে একটি বৃহৎ উদ্যোক্তা ঋণদানকারী সংস্থায় পরিণত হবে। এজন্য ঋণ তহবিল ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে। বিআরডিবি সে লক্ষ্যে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।